নদী রক্ষার সঙ্গে জলবায়ু পরিবেশ সবকিছুই যুক্ত : নৌ প্রতিমন্ত্রী

নদী রক্ষার সঙ্গে জলবায়ু পরিবেশ সবকিছুই যুক্ত : নৌ প্রতিমন্ত্রী

নদী রক্ষার সঙ্গে জলবায়ু পরিবেশ সবকিছুই যুক্ত : নৌ প্রতিমন্ত্রী

নদী রক্ষার সঙ্গে জলবায়ু পরিবেশ সবকিছুই যুক্ত বলে জানিয়েছেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।তিনি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয় নদীর রক্ষায় বেশি গুরুত্ব দিচ্ছে।সোমবার ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলন ২০২৪ এর দ্বিতীয় দিনের ষষ্ঠ কার্য অধিবেশনে তিনি এসব কথা বলেন।নৌ প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী গতকাল রবিবার একটি নির্দেশনা দিয়েছেন।

মন্ত্রণালয়ের যে প্রকল্পগুলো আছে সেসব প্রকল্পের প্রকল্প পরিচালক থাকে, এর বাইরেও জেলা প্রশাসন এবং বিভাগীয় প্রশাসন, তারা যেন এটা দেখাশুনা করে। এমন একটি নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমরা আজকের অধিবেশনে সেটা স্মরণ করিয়ে দিয়েছি। প্রকল্প নেওয়ার ক্ষেত্রে আমরা প্রকল্প নিয়ে নিই। কিন্তু প্রকল্প বাস্তবায়নে অনেক সময় স্থানীয়ভাবে প্রশাসন সেখানে সমস্যার মধ্যে পড়ে। এটার যেন সমন্বয় হয় এটি একটি বিষয় ছিল।প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে ডিসিরাও সমস্যায় পড়ে সাংবাদিকের এমন এক প্রশ্নের জবাবে নৌ প্রতিমন্ত্রী বলেন, প্রকল্প বাস্তবায়ন তো ডিসিরা করেন না।

তিনি আরও বলেন, বাস্তবায়ন সঠিকভাবে হচ্ছে কি না জেলা প্রশাসককে সেটি দেখভাল করার দায়িত্ব দেওয়া হয়েছে। ডিসিরা স্থানীয় পর্যায়ে অনেকগুলো কাজ করেন। বিভিন্ন মন্ত্রণালয়ের প্রকল্পগুলোতে বিশেষ নজরদারি রাখবেন তারা।বিভিন্ন জায়গায় নদী দখল বড় সমস্যা যা স্থানীয় রাজনীতিবিদ বা প্রভাবশালী যারা আছেন। তাদের কারণে কখনো কখনো প্রশাসন কিছু করতে পারে না— এ প্রসঙ্গে নৌপ্রতিমন্ত্রী বলেন, এটা তো অতীত।

নৌপ্রতিমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকারের শক্ত অবস্থানের কারণে এই আমূল-পরিবর্তন হয়েছে। সেখানে আপনারা গণমাধ্যম আমাদের সঙ্গে ছিলেন। গণমাধ্যমের সহায়তা পেয়েছি এবং আমাদের এই কঠোর অবস্থানটা এখনো চলমান আছে। এই জায়গায় আমরা কোনো ধরনের কম্প্রোমাইজ করব না।

সূত্র : ইউএনবি