ইবিতে সায়েন্স ক্লাবের আয়োজনে প্রথমবারের মতো জাতীয় বিজ্ঞান উৎসব

ইবিতে সায়েন্স ক্লাবের আয়োজনে প্রথমবারের মতো জাতীয় বিজ্ঞান উৎসব

ছবি- নিউজজোন বিডি

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি ভবনের ১৪০ নম্বর কক্ষে প্রথমবারের মতো এ আয়োজন করে ইসলামী বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাব। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং স্কুল-কলেজের প্রায় অর্ধ সহস্র শিক্ষার্থী অংশগ্রহণ করে।

উৎসবে সাইন্স অলিম্পিয়াড, ট্রেজার হান্ট, পোস্টার প্রেজেন্টেশন ও রুবস কিউব এই চার ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সভাপতি ড. শরীফ মোঃ আল-রেজা, অধ্যাপক ড. মিনহাজউল হক, জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক ইনজামুল হক এবং ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক শাম্মী আকতার। অনুষ্ঠানে স্পিকার হিসেবে ছিলেন সংগঠনটির প্রধান উপদেষ্টা ও ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শাহজাহান আলী।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম বলেন, ‘জীবন বাঁচাতে ও সাজাতে বিজ্ঞানের অবদান অনস্বীকার্য। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে মেশিনের সাথে প্রতিযোগিতা করে আমাদের বাঁচতে হবে। তাই জীবন ও পরিবেশ বাঁচাতে এবং প্রতিযোগিতার যুগে বাচতে হলে আমাদের বিজ্ঞান জানতে হবে।’