রাফা অভিযান নিয়ে নেতানিয়াহুকে বাইডেনের হুঁশিয়ারি

রাফা অভিযান নিয়ে নেতানিয়াহুকে বাইডেনের হুঁশিয়ারি

সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকার শেষ নিরাপদস্থল রাফা শহরে হামলার বিষয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে হুঁশিয়ার করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

যদিও এরই মধ্যে রাফায় হামলার পরিকল্পনার চূড়ান্ত করেছে ইসরায়েল। এমনকি ইসরায়েলি সেনাবাহিনীকে ওই শহরে হামলার অনুমতি দিয়েছেন নেতানিয়াহু। 

তবে  সেখানে হামলার ব্যাপারে আপত্তি তুলে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুকে বলেছেন,  ‘ভুল’ হবে একটি পদক্ষেপ।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে গত এক মাসে প্রথমবারের মতো সোমবার ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সেখানে নেতানিয়াহুকে বাইডেন বলেছেন, গাজার রাফায় বড় আকারের স্থল আক্রমণ হবে একটি ‘ভুল’।

হোয়াইট হাউস জানিয়েছে,  ইসরায়েলের রাফা আক্রমণের পরিকল্পনা এবং সম্ভাব্য ‘বিকল্প পদ্ধতি’ নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটনে সিনিয়র ইসরায়েলি কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল পাঠানোর জন্য নেতানিয়াহু বাইডেনের আহ্বানে সম্মত হয়েছেন।

এর আগে সর্বশেষ গত ১৫ ফেব্রুয়ারি ফোনে কথা বলেছিলেন বাইডেন ও নেতানিয়াহু। আর এরপর থেকে ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা এবং গাজায় দুর্ভিক্ষের বিষয়ে জাতিসংঘের সতর্কতা এবং অবরুদ্ধ এই ভূখণ্ডটিতে ভয়াবহ মানবিক পরিস্থিতির সমালোচনায় ক্রমশ সোচ্চার হয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।

এমনকি নেতানিয়াহু ইসরায়েলের ক্ষতি করছেন বলেও চলতি মার্চের দ্বিতীয় সপ্তাহে মন্তব্য করেন জো বাইডেন।

এই পরিস্থিতিতে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সোমবার এক ব্রিফিংয়ে বলেন, “প্রেসিডেন্ট জো বাইডেন ব্যাখ্যা করেছেন কেন তিনি রাফায় ইসরায়েলের বড় পরিসরের সামরিক অভিযান পরিচালনার সম্ভাবনা নিয়ে এতো গভীরভাবে উদ্বিগ্ন।”

সুলিভান বলেন, “সেখানে বড় আকারের স্থল অভিযান পরিচালনা করা হলে তা হবে একটি ভুল, এটি আরও নিরীহ বেসামরিক মানুষের মৃত্যু ঘটাবে। ইতোমধ্যেই বিরাজমান ভয়াবহ মানবিক সংকটকে আরও খারাপ অবস্থায় নিয়ে যাবে, গাজায় নৈরাজ্যকে আরও গভীরে নিয়ে যাবে এবং আন্তর্জাতিকভাবে ইসরায়েলকে আরও বিচ্ছিন্ন করবে।” সূত্রআল জাজিরাটাইমস অব ইসরায়েল