ইবি উপাচার্য ও কোষাধ্যক্ষ পদে দেড় ডজন প্রার্থী

ইবি উপাচার্য ও কোষাধ্যক্ষ পদে দেড় ডজন প্রার্থী

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্র মিলোনায়তন (টিএসসিসি)। ফাইল ছবি।

আজ (২০ আগস্ট) ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বর্তমান উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহার মেয়াদ শেষ হচ্ছে । মেয়াদ শেষে নতুন উপাচার্য ও কোষাধ্যক্ষ কে হবেন এ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। পরবর্তী নিয়োগকে কেন্দ্র করে দৌঁড়ঝাপ করছেন বিশ্ববিদ্যালয়ের ডজন খানেক শিক্ষক। বিভিন্ন মাধ্যমে সরকারের উচ্চ মহলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। সেইসাথে যোগাযোগ করছেন বিভিন্ন এমপি, মন্ত্রী ও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যদের সাথে ।

পদ প্রত্যাশীদের মাঝে রয়েছেন মেয়াদ শেষ হতে যাওয়া বর্তমান উপাচার্য ও কোষাধ্যক্ষও। উপাচার্য পদ পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন দুজনই। এ ছাড়াও উপাচার্য পদের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন বর্তমান উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. নাসিম বানু, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুইবারের ভিসি ড. আব্দুস সাত্তার।

এদিকে ইসালামী বিশ্ববিদ্যালয় ছাড়াও অন্য কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও ইবির উপাচার্য পদের জন্য চেষ্টা করছেন বলে জানা গেছে। তাদের মধ্যে ইবির সাবেক কোষাধ্যক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আফজাল হোসেন, ইবির সাবেক শিক্ষক ও বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক মনিরুজ্জামান উপাচার্য পদ পেতে চেষ্টা করছেন বলে জানা গেছে।

এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও মার্কেটিং বিভাগের অধ্যাপক শাহ আজম শান্তনু ও একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পি এম শফিকুল ইসলাম শফিকও ইবির উপাচার্য পদ প্রত্যাশী জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

কোষাধ্যক্ষ পদের জন্য চেষ্টা করছেন ইবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কাজী আখতার হোসেন, অর্থনীতির অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মাহবুবুল আরফিন, জীববিজ্ঞান অনুষদের ডিন আনোয়ারুল হক স্বপন, সাবেক প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক সাইদুর রহমান, আইন বিভাগের অধ্যাপক শাহজাহান মণ্ডল।