মিয়ানমারে আরও ৯ ঘাঁটি হারাল জান্তা

মিয়ানমারে আরও ৯ ঘাঁটি হারাল জান্তা

ফাইল ছবি

জান্তা হটাতে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে মিয়ানমারের বিদ্রোহীগোষ্ঠীগুলো। তাদের রুখতে বেশ হিমশিম খাচ্ছে ক্ষমতাসীন সামরিক জান্তা। ইতোমধ্যে অনেক ঘাঁটি দখল করে নিয়েছে বিদ্রোহীরা।

সর্বশেষ গত বৃহস্পতিবার ও শনিবার, দুই দিনে কাচিন রাজ্যে জান্তা বাহিনীর কাছ থেকে অন্তত ৯টি ঘাঁটি কেড়ে নেওয়ার দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠী কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও এর মিত্ররা। কাচিনের ওয়াইংমও ও মমৌক শহরে এসব ঘাঁটি অবস্থিত।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতীর খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি, পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ), আরাকান আর্মি ও অন্যান্য সশস্ত্র গোষ্ঠী যৌথভাবে আক্রমণ চালিয়ে নাফাও ও পাজাও বাম গ্রামের একটি সেনা ঘাঁটি দখল করে নিয়েছে জান্তা বাহিনীর কাছ থেকে। 

কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি জানিয়েছে, পাজাও বাম গ্রাম ও পার্শ্ববর্তী লিয়াজা শহরের মাঝামাঝি আরও অন্তত ৫টি জান্তা ঘাঁটি দখল করে নিয়েছে বিদ্রোহীরা। গত বৃহস্পতিবার নুমলাং গ্রামে অবস্থিত ৪৩৮-লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়নের সদর দপ্তর ও মোমাউক টাউনশিপের নাউং কাউন গ্রামের ৬১৬ আর্টিলারি ব্যাটালিয়নের ঘাঁটি দখল করে নিয়েছে বিদ্রোহীরা। 

এ ছাড়া, গুরুত্বপূর্ণ মহাসড়ক মিতকিয়ান-ভামোর দায়িত্বে নিয়োজিত জান্তা বাহিনীর ৪৩৮-ইনফ্যান্ট্রি ব্যাটালিয়নের ঘাঁটিও দখল করে নিয়েছে। চলতি সপ্তাহের শনিবার সকালে লিয়াজা শহরের অবস্থিত কাচিন ইন্ডিপেনডেন্স আর্মির সদরদপ্তর থেকে জান্তা বাহিনীর ৩৭০ আর্টিলারি ব্যাটালিয়নকে হটিয়ে দেয় বিদ্রোহীরা। বিগত দুই দশক ধরে কাচিন বিদ্রোহীদের হেডকোয়ার্টারটিকে ঘিরে রেখেছিল জান্তা বাহিনী।