২৯ মার্চ পর্যন্ত পূর্ণ কর্মবিরতিতে ইন্টার্ন ও ট্রেইনি চিকিৎসকরা

২৯ মার্চ পর্যন্ত পূর্ণ কর্মবিরতিতে ইন্টার্ন ও ট্রেইনি চিকিৎসকরা

সংগৃহীত

বকেয়া বেতন-ভাতা পরিশোধ, ভাতা বৃদ্ধিসহ চার দফা দাবিতে আদায়ে আগামী ২৯ মার্চ পর্যন্ত পূর্ণ কর্মবিরতির ডাক দিয়েছে পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা।

রোববার (২৪ মার্চ) পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন ও সাধারণ সম্পাদক ডা. নুরুন্নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকদের ৪ দফা দাবির প্রেক্ষিতে ২৪ মার্চ স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আমাদের প্রতিনিধিদের সাক্ষাৎকারে কোনো আশানুরূপ ফলাফল না আসায় আগামী ২৪ থেকে ২৯ মার্চ পর্যন্ত মোট পাঁচদিন ক্যাজুয়ালিটি বা জরুরি বিভাগসহ পূর্ণ কর্মবিরতির এবং ঘোষণা করা হলো।

ভুটানের রাজার সফর থাকার কারণে দেশের ভাবমূর্তি বিবেচনায় সোমবার ঢাকায় কোনো কর্মসূচি দেওয়া হচ্ছে না। কিন্তু ঢাকার বাইরের সকল মেডিকেল কলেজের ট্রেইনি এবং ইন্টার্ন চিকিৎসকদের সমন্বিত কর্মসূচি পালিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

আন্দোলনকারী চিকিৎসকদের যৌথ দাবিসমূহ 

১. ইন্টার্ন চিকিৎসকদের বেতন ৩০ হাজার টাকা এবং পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের বেতন বাড়িয়ে ৫০ হাজার টাকা করতে হবে।

২. পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের (এফসিপিএস, রেসিডেন্ট ও নন রেসিডেন্ট) বকেয়া ভাতা প্রদান করতে হবে। 

৩. ১২টি প্রাইভেট ইন্সটিটিউটের নন-রেসিডেন্ট ও রেসিডেন্টদের আকস্মিক ভাতা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে ভাতা পুনর্বহাল করতে হবে। 

৪. অবিলম্বে চিকিৎসক সুরক্ষা আইন প্রণয়ন করতে হবে।