মারুতি সুজুকি নতুন ৩ ইলেকট্রিক গাড়ি আনছে

মারুতি সুজুকি নতুন ৩ ইলেকট্রিক গাড়ি আনছে

ফাইল ছবি

একটা নয়, দুইটা নয় তিনটা ইলেকট্রিক গাড়ি আনছে মারুতি সুজুকি। শিগগিরই এগুলো সড়কে নামবে। ক্রমবর্ধমান ইলেকট্রিক গাড়ির বাজার দখলে রাখতে এসব গাড়ি বাজারে আনছে ভারত ও জাপানের যৌথ কোম্পানি মারুতি সুজুকি। এসব ইলেকট্রিক গাড়িতে কেমন ফিচার্স থাকবে জেনে নিন।

গত কয়েক বছরে মারুতি একাধিক পেট্রোল চালিত গাড়ি বাজার ছাড়লেও ইলেকট্রিক গাড়ির ঝুলি একেবারে ফাঁকা। আর তারই ভরপুর সুযোগ নিয়েছে টাটা মোটরস। একের পর এক ইভি বাজারে সাড়া ফেলে দিয়েছে টাটা। তবে অপেক্ষার অবসান ঘটিয়ে মারুতিও ইলেকট্রিক গাড়ি আনুষ্ঠানিক ঘোষণা করেছে। যার মধ্যে একটি গাড়ি লঞ্চ হতে চলেছে ২০২৫ সালেই।

মারুতি ইভিএকস নামে লঞ্চ হতে চলেছে ভারতের সংস্থার প্রথম ইলেকট্রিক গাড়ি। একাধিক রিপোর্ট অনুযায়ী, গাড়ির এক্স-শোরুম দাম শুরু হতে পারে ভারতে ১৫ লাখ রুপি থেকে। এই চার চাকা হুন্দাই ক্রেটা ইভি এবং টাটা কার্ভ ইভির মতো গাড়িকে লড়াই জানাবে। এই দুই গাড়িও খুব তাড়াতাড়ি বাজারে পা রাখতে চলেছে।

মারুতি ইভিএক্স গাড়িতে ফুল চার্জে ৫৫০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যেতে পারে বলে শোনা যাচ্ছে। ইভির বাজার কেমন যাচ্ছে তা খতিয়ে দেখছে মারুতি সুজুকি। চাহিদার উপর নির্ভর করেই ইলেকট্রিক গাড়ি লঞ্চ করা হবে বলে জানিয়েছে সংস্থা।

এটি ছাড়াও একটি মাল্টি পারপোজ ইলেকট্রিক গাড়ি লঞ্চ করতে পারে মারুতি। এই মুহূর্তে সংস্থার ঝুলিতে পেট্রোল ফ্যামিলি কার থাকলেও নেই ইলেকট্রিক ফ্যামিলি কার। সেই শূন্যস্থান পূরণ করবে এই মডেল। যা ২০২৩ সালে লঞ্চ হবে বলে শোনা যাচ্ছে। এই গাড়ি ৭ সিট লেআউটের সঙ্গে আসতে পারে, মিলবে ফুল চার্জে ৫৫০ কিলোমিটার রেঞ্জ।

২০২৩ সালের জাপান মোবিলিটি শো-তে আলটি ইডব্লিউএক্স কনসেপ্ট প্রকাশ করে সুজুকি। এটি একটি এন্ট্রি লেভেল বাজেট ফ্রেন্ডলি ইলেকট্রিক গাড়ি হতে পারে। ভারতে মারুতির হাত ধরে এই চার চাকা লঞ্চ হবে। গাড়ির দাম থাকতে পারে ১০ লাখ রুপি। যদিও এখনও খুব বেশি তথ্য উপলব্ধ নেই, এই গাড়ি এমজি কমেট এবং টাটা টিয়াগো ইভিকে টেক্কা দেবে।

বর্তমানে ভারতে যতগুলি ইলেকট্রিক গাড়ি বিক্রি হয় তার মধ্যে ৭৫ শতাংশ অবদান টাটা মোটরসের। অর্থাৎ এই ক্ষেত্রে মারুতির অনুপস্থিতির সুযোগ ভালো মতোই নিয়েছে সংস্থা। একাধিক প্রাইস রেঞ্জে ইলেকট্রিক গাড়ি লঞ্চ করেছে টাটা।

বাজেট কম হলে টাটা টিয়াগো, টাটা টাইগর রয়েছে। আবার যারা একটু প্রিমিয়াম গাড়ি পছন্দ করেন বেশি টাকা খরচ করতে রাজি তারা টাটা নেক্সন ম্যাক্স এডিশনের সঙ্গে যেতে পারেন। এই গাড়িতে যেমন হাই রেঞ্জ রয়েছে তেমনই দুর্দান্ত ফিচার্স।