সিরাজুল ইসলাম মেডিকেলে অভিযান, ৩০ লাখ টাকা জরিমানা

সিরাজুল ইসলাম মেডিকেলে অভিযান, ৩০ লাখ টাকা জরিমানা

সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতাল। ফাইল ছবি।

রাজধানীর মালিবাগের সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে অভিযান চালিয়েছে র‌্যাব। হাসপাতালে অনিয়মের প্রমাণ পেয়ে প্রতিষ্ঠানটিকে ৩০ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার বেলা সাড়ে ১২ টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের টাস্কফোর্স, স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধিকে নিয়ে র‌্যাব এই অভিযান চালায়।

টানা চার ঘণ্টার বেশি সময় ধরে অভিযানে বিভিন্ন অনিয়মের প্রমাণ পায় ভ্রাম্যমান আদালত। এসময় হাসপাতলটিকে ৩০ লক্ষ টাকা জরিমানা করা হয়।

অভিযান শেষে বিকাল ৫টার দিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব উম্মে সালমা তানজিয়া এবং র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, কোভিড- ১৯ রোগীদের ক্ষেত্রে যেসব নিয়ম মানা উচিত তা তারা কোনোভাবেই মানছে না। প্রচুর ব্যত্যয় আছে। একজন রোগীর ব্যবহারযোগ্য মেডিকেল সামগ্রী তিনজন রোগীর ক্ষেত্রে ব্যবহার করার প্রমাণও মিলেছে।

তিনি আরও জানান, যেসব ভুলত্রুটি আছে তা সাত দিনের মধ্যে সংশোধনের সময় দেওয়া হয়েছে হাসপাতাল কর্তৃপক্ষকে। না হলে আইনের আশ্রয় নেওয়া হবে। কোভিড-১৯ এর ক্ষেত্রে যেসব নিয়ম, তা না মানা হলে স্বাস্থ্য অধিদপ্তর ব্যবস্থা নেবে, প্রয়োজনে বন্ধ করেও দিতে পারে।

অভিযানে হাসপাতালটি থেকে মেয়াদোত্তীর্ণ বিপুল পরিমাণ রিএজেন্টসহ সর্জিক্যাল সামগ্রীও জব্দ করা হয়।