চীনে বাংলাদেশিদের ঈদ পুনর্মিলনী

চীনে বাংলাদেশিদের ঈদ পুনর্মিলনী

সংগৃহীত

চীনে বাংলাদেশি কমিউনিটি গুয়াংঝুর (বিসিজি) আয়োজনে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। এর সঙ্গে যোগ হয়েছে পহেলা বৈশাখ ১৪৩১, যা প্রবাসী বাংলাদেশিদের আনন্দ আরও বাড়িয়ে দিয়েছে।

রোববার (১৪ এপ্রিল) গুয়াংঝু শহরের সানইউয়ালি পার্কে লোকায়ত সংস্কৃতির ডালা সাজিয়ে বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে ঈদ পুনর্মিলনী ও বাংলা নববর্ষ উদযাপিত হয়।

দিনব্যাপী অনুষ্ঠান কয়েকটি পর্বে বিভক্ত ছিল। আড়ম্বর আয়োজনে ছিল নববর্ষের র‌্যালি, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বড়দের দেশীয় ঘরোয়া খেলা, কবিতা আবৃত্তি, বাংলা লোকসঙ্গীত পরিবেশন, আলোচনা সভা এবং ঐতিহ্যবাহী বাংলাদেশি নানা পদের খাবারের মাধ্যমে মধ্যাহ্নভোজ।

গোলাম কাদের সিদ্দীকি ও আবু সায়েদ সায়েমের উপস্থাপনায় কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। শুরুতে সবাই সম্মিলিতভাবে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। তারপর ‘এসো হে বৈশাখ, এসো এসো’ কোরাস উপস্থাপন করে বাংলা নববর্ষকে স্বাগত জানান প্রবাসী বাংলাদেশিরা।

বক্তব্য রাখেন ড. মিরাজ আহম্মেদ, হুমায়ন কবির দুলাল, কল্লোল কান্তি দেবনাথ, মামুন শিকদার, সাখাওয়াত হোসেন, আতিকুল্লাহ, মাহাদী অমিতসহ আরও অনেকে।

অনুষ্ঠানে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ও লোকসংগীতে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। দুই শতাধিক বাংলাদেশি ও চীনা নাগরিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।