জেডটিই নুবিয়া পাতলা ফোল্ডিং ফোন আনল

জেডটিই নুবিয়া পাতলা ফোল্ডিং ফোন আনল

ছবি: সংগৃহীত

চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান জেডটিই-এর সাব ব্র্যান্ড নুবিয়া এই প্রথম ফোল্ডিং ফোন আনল। নুবিয়া ফ্লিপ স্মার্টফোনটি ফেব্রুয়ারিতে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে প্রদর্শিত হয়েছিল। এখন এই ভাঁজযোগ্য ডিভাইসটি চীনের বাজারে ছাড়া হয়েছে। এর দাম ৩০০০ চাইনিজ ইয়েন।

এই ডিভাইসটি ক্যারামেল, মিল্ক টি এবং ট্যারো নামে দুইটি বিকল্পে পাওয়া যাবে।  ক্ল্যামশেল ডিজাইনে ফোনটি তৈরি করা হয়েছে। যা ৭ মিমি পুরু এবং উন্মোচন করার সময় এটির ওজন ২০৯ গ্রাম, এটি ফ্লিপ ক্যাটাগরিতে একটি হালকা ওজনের ফোন।

এটি একটি উচ্চ-শক্তির স্পেস-গ্রেড ইস্পাত কব্জা ব্যবহার করে ফোনটি তৈরি করা হয়েছে।  ফলে ফোনটি ২ লাখেরও বেশি বার খোলা ও বন্ধ করা যাবে।

ফোনের পেছনে একটি রাউন্ড ডিসপ্লে রয়েছে, যার চার পাশে একটি রিং ক্যামেরা আইল্যান্ড রয়েছে। এই ডিসপ্লেটিতে অ্যামোলিড প্যানেল দেওয়া হয়েছে। যার আকার ১.৪৩ ইঞ্চি। এতে ৪৬৬×৪৬৬ পিক্সেল রেজুলেশন পাওয়া যাবে। এই ডিসপ্লেতে নোটিফিকেশন দেখা যায়, যা বারবার ফোন খোলার ঝামেলা দূর করবে।

ফোনটির সামনের ডিসপ্লেটি ৬.৯ ইঞ্চির। এতে ফোল্ডেবল অ্যামোলিড প্যানেল ব্যবহৃত হয়েছে। যার রিফ্রেশ রেট ১২০ হার্জ। এতে ফুল এইচডি প্লাস রেজুলেশন সমর্থন করে।

মজার বিষয় হচ্ছে এই ফোন ফোল্ডিং ফোনে কোয়ালকমের সবাধুনিক প্রসেসর স্ন্যাপড্রাগন ৭ জেন ১ চিপসেট দেওয়া হয়েছে। সঙ্গে আছে অ্যাড্রিনো ৬৪৪ গ্রাফিক্স প্রসেসিং ইউনিট।

ব্যাকআপের হ্যান্ডসেটটিতে ৪৩১০ এমএএইচ ব্যাটারি দিয়েছে জেডটিই নুবিয়া। এই ব্যাটারি চার্জ করার জন্য ৩৩ ওয়াটের ফাস্ট চার্জার দেওয়া হয়েছে।

কোম্পানি দাবি করে এই ফোনের ব্যাটারি ৭৩ মিনিটে শূন্য থেকে ১০০ শতাংশ পর্যন্ত চার্জ হয়।

নুবিয়া ফ্লিপে একটি ৫০ মেগাপিক্সেলের প্রধান পেছনের ক্যামেরা রয়েছে, সঙ্গে একটি ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর রয়েছে। সামনের ক্যামেরাটি ১৬ এমপি। প্রাথমিক ক্যামেরা সেলফি এবং ভিডিও কলের জন্যও ব্যবহার করা যেতে পারে।