বিশ্বকাপে অংশ নেয়ার যোগ্যতা হারাল বার্সেলোনা

বিশ্বকাপে অংশ নেয়ার যোগ্যতা হারাল বার্সেলোনা

ছবি: সংগৃহীত

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে পিএসজির কাছে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে বার্সেলোনা। এই হারে আরো এক দুঃসংবাদ পেয়েছে কাতালান জায়ান্টরা। স্বদেশি ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদের চেয়ে পয়েন্ট রেশিওতে পিছিয়ে থাকায় আগামী বছরের ক্লাব বিশ্বকাপেও খেলতে পারবে না জাভির দল।

আগামী বছরের ক্লাব বিশ্বকাপে জায়গা করে নিতে হলে অ্যাথলেটিকো মাদ্রিদের চেয়ে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকতে হতো বার্সেলোনাকে। তবে সেটা করতে পারেনি তারা। র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার কারণে আগামী বছরের ক্লাব বিশ্বকাপে খেলবে মাদ্রিদের ক্লাবটি।

অবশ্য এখনো ইউরোপ থেকে একটি দল আগামী বছরের ক্লাব বিশ্বকাপে জায়গা করে নিতে পারবে। বাকি দল হিসেবে জায়গা করে নিতে পারে আর্সেনাল কিংবা সালজবার্গ।

যুক্তরাষ্ট্রে হতে যাওয়া ক্লাব বিশ্বকাপে অংশ নেবে ইউরোপের মোট ১২টি ক্লাব। এর মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমসহ শেষ চার মৌসুমের শিরোপাজয়ী দলগুলোর জায়গা আগেই নিশ্চিত হয়েছে।  

বাকি ৮ দল যাবে র‍্যাঙ্কিং বিবেচনায়। মঙ্গলবারের (১৬ এপ্রিল) চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের পর একটি দলের খেলা নিশ্চিত হয়ে গেছে। দলগুলো হলো- বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো, ডর্টমুন্ড, বেনফিকা, জুভেন্টাস এবং অ্যাথলেটিকো মাদ্রিদ।

বিশ্বের সেরা ফুটবল ক্লাবগুলোকে নিয়ে আগামী বছর থেকে নতুন আঙ্গিকে ক্লাব বিশ্বকাপের আয়োজন করা হবে। এই আসরে থাকবে পুরো বিশ্ব থেকে মোট ৩২ দল। লিওনেল মেসির ইন্টার মায়ামি ও ক্রিস্টিয়ানো রোনালদোর দল আল নাসরও থাকবে এই আসরে।