সেনাদের থেকে ছাড়া পেলেন মালির সাবেক প্রেসিডেন্ট

সেনাদের থেকে ছাড়া পেলেন মালির সাবেক প্রেসিডেন্ট

মালির সাবেক প্রেসিডেন্ট কেইতা। ফাইল ছবি

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সেনা বিদ্রোহের পর আটক হন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকর কেইতা। বৃহস্পতিবার কেইতাকে  ছেড়ে দেওয়া হয় বলে সেনা জানিয়েছে। ১৮ আগস্ট থেকে তিনি বিদ্রোহী সেনাদের কাছে আটকাবস্থায় ছিলেন। টানা ১০ দিন পর তার মুক্তি মেলে।খবর এএফপি।

৭৫ বছর বয়সী এ নেতা ছাড়া পেয়ে রাজধানীতে তার বাসায় অবস্থান করছেন।

ছেড়ে দেয়ার বিষয়ে বিদ্রোহী সেনাদের পক্ষ থেকে এক বার্তায় জানানো হয়েছে, জনগণের মুক্তির নিমিত্তে গঠিত জাতীয় কমিটির (সিএনএসপি) পক্ষ থেকে জাতীয় ও আন্তর্জাতিক মহলকে জানাতে চাই যে প্রেসিডেন্ট কেইতাকে ছেড়ে দেয়া হয়েছে এবং তিনি বর্তমানে তার বাসায় অবস্থান করছেন। তবে এর বেশি কিছু জানানো হয়নি।

চলতি মাসের ১৮ তারিখ পশ্চিম আফ্রিকার দেশ মালিতে এক সেনা বিদ্রোহের ঘটনা ঘটে। প্রধানমন্ত্রী বোউবোউ সিসে ও প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকর কেইতাকে আটক করে দেশটির নিয়ন্ত্রণ নেন বিদ্রোহী সেনারা। তারা প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টকে পদত্যাগ এবং পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করতে বাধ্য করেন।

এর পরের দিন বিদ্রোহী সেনাদের চাপের মুখে টেলিভিশনে দেয়া এক ভাষণে পদত্যাগ করেন এবং সরকার ও পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন। সেই থেকে বিদ্রোহী সেনাদের কাছে বন্দি অবস্থায় ছিলেন প্রেসিডেন্ট।