জুমার নামাজে পাহাড়ে বৃষ্টির জন্য বিশেষ মোনাজাত

জুমার নামাজে পাহাড়ে বৃষ্টির জন্য বিশেষ মোনাজাত

সংগৃহীত ছবি

বৃষ্টির জন্য জুমার নামাজে বিশেষ মোনাজাত করেছেন পাহাড়ের মানুষ। শুক্রবার দুপুরে জুমার নামাজ আদায়ের পর রাঙামাটির বিভিন্ন এলাকার মসজিদে দোয়া ও মোনাজাতে অনুষ্ঠিত হয়। এতে হাজারও ধর্মপ্রাণ মুসল্লিরা অংশগ্রহণ করেন। এ সময় কানায় ভেঙে পড়েন কেউ কেউ। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, সম্প্রতি সারাদেশের মতো তাপপ্রবাহে পুড়ছে পাহাড়ের মানুষ। অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। স্থবির হয়ে পড়েছে হাট বাজার। বেকার হয়ে পরেছে নিম্ন আয়ের মানুষ। 

অন্যদিকে, রাঙামাটি কাপ্তাই হ্রদে পানি সংকট তীব্র হয়ে উঠেছে। মরার উপর খড়ার ঘা হয়ে উঠেছে লোডশেডিং। তাই বৃষ্টি চেয়ে তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে জুমার নামাজে মোনাজাতে কান্নায় ভেঙে পড়েন মুসল্লিরা। 

অন্যদিকে, রাঙামাটি পুরান হাসপাতাল এলাকার কেন্দ্রীয় জানাজা মাঠে বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকার নামাজ আদায় করেছেন স্থানীয়রা। এ সময় নামাজ ও মোনাজাত পরিচালনা করেন আহলে সুন্নাত রাঙামাটি জেলা সভাপতি আলহাজ্ব মাওলানা এম এ মুস্তফা হেজাজী। 

নামাজ আদায়ের আগে মহান আল্লাহর কাছে বিভিন্ন গুনাহর জন্য ক্ষমতা প্রার্থনা করেন মুসল্লিরা।  

রাঙামাটি সুন্নী ওলামা পরিষদের আহ্বায়ক মাওলানা মো নঈম উদ্দীন বলেন, যখন দীর্ঘদিন বৃষ্টি হতো না, তখন হযরত মুহাম্মদ (স.) সাহাবাদের নিয়ে যে বিশেষ সালাত আদায় করতেন, তাকে সালাতুল ইসতিসকার নামাজ বলে। এ নামাজ আদায় করে মহান রাব্বুল আলামিনের কাছে তাপপ্রবাহ থেকে বাঁচতে আশ্রয় চাওয়া হয়। আমরা আল্লাহর কাছে প্রার্থনা করছি। তিনি নিশ্চয় তার বান্দাদের নিরাশ করবে না।

এছাড়া ২৭ এপ্রিল অর্থাৎ শনিবার সকাল ১০টায় রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে বৃষ্টির জন্য বিশেষ দোয়া আর ইসতিসকার নামাজের আয়োজন করা হয়েছে।