হারানো জিনিস খুঁজে দিতে গুগল আনছে ‘মোক্ষম অস্ত্র’

হারানো জিনিস খুঁজে দিতে গুগল আনছে ‘মোক্ষম অস্ত্র’

ছবি: সংগৃহীত

গুগলের পরিষেবা ব্যবহার করেন না এমন মানুষ কমই আছেন। বিশেষ করে যারা স্মার্টফোন কিংবা ইন্টারনেট ব্যবহার করেন। এই তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানটি হারানো জিনিস খুঁজে দিতে মোক্ষম অস্ত্র নিয়ে বাজারে হাজির হচ্ছে।  

গুগল ইনপুট/আউটপুট ইভেন্ট ২০২৪-এ একাধিক বড় ঘোষণা করেছে আমেরিকার প্রতিষ্ঠানটি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পরিষেবাকে আরও গুছিয়ে ইউজারদের কাছে তুলে ধরতে চায় গুগল। বিশেষ করে ইউজারদের সুবিধার্থে এই প্রযুক্তি যাতে কাজে লাগানো যায় সেই চেষ্টায় মত্ত গুগল। আর তারই মধ্যে একটি নতুন প্রোজেক্ট গুগল অস্ত্র ঘোষণা করেছে কোম্পানি।

কোম্পানির এআই অ্যাসিস্ট্যান্ট জেমিনি নিয়ে আলোচনা করেছেন সিইও সুন্দর পিচাই। গুগল ফটোস থেকে গুগলের ভিডিও জেনারেটিভ এইআই মডেল ঘোষণা করা হয়েছে। তারই মধ্যে একটি প্রোজেক্ট গুগল অস্ত্র। এটি কী, কোন কাজে আসবে?

গুগল অস্ত্র কী?
গুগল অস্ত্র সার্চ ইঞ্জিনের নতুন প্রোজেক্ট, যেখানে আরও আধুনিক এআই অ্যাসিস্ট্যান্ট তৈরি করা যাবে। হলিউডের ‘হার’ ছবিতে যে অ্যাসিস্ট্যান্ট ছিল ঠিক সেরকমই এআই অ্যাসিস্ট্যান্ট আনতে চলেছে সংস্থা। যা অনেকটা ওপেনএআইয়ের নতুন জিপিটি ‘ফোর ও’ মডেলের অনুরূপ। ক্যামেরার মাধ্যমে প্রত্যেকটি জিনিস বিশ্লেষণ করতে পারবে।

সহজ ভাষায় বললে, এআইয়ের কাছে যা যা ধরা পড়বে (ফোনের ক্যামেরার মাধ্যমে) তা সবই স্টোরেজে সেভ করে নেবে। সেফটিপিন থেকে স্মার্টফোন সব কিছুই বোঝার ও বিশ্লেষণ করার ক্ষমতা থাকবে এআই অ্যাসিস্ট্যান্টের কাছে।

গুগল অস্ত্র হতে চলেছে একটি কার্যকর এআই অ্যাসিস্ট্যান্ট। এটি যেকোনও কোডও পড়তে পারবে এবং সেই বিষয়ে বিশদ তথ্য জানিয়ে দেবে। আপনার এলাকা দেখে আপনি কোথায় থাকেন, কী নাম সব বলে দেবে এই অ্যাসিস্ট্যান্ট। পাশাপাশি কোনও জিনিস শেষ কোথায় দেখেছিল তাও জানাতে সক্ষম গুগল অস্ত্র।

কবে থেকে এটির সুবিধা পাওয়া যাবে?
এআইয়ের দৌড়ে এটি একটি যুগান্তকারী আবিষ্কার হতে পারে। এসব ছাড়াও আপনি গুগল অস্ত্রকে আপনি একাধিক প্রশ্ন করতে পারবেন। তবে এটি সাধারণ মানুষের কাছে পৌঁছাতে বেশ খানিকটা সময় লাগবে। তবে গুগল জানিয়েছে, এটির বেশ কিছু সুবিধা জেমিনিতে পাওয়া যাবে। শুধু ক্যামেরা ওপেন করলেই ফিচারটি অন হয়ে যাবে।

এই ফিচারের সঙ্গে ওপেনএআই জিপিটি ফোর ও-এর অনেকটা মিল রয়েছে বলে দাবি করা হচ্ছে। যা কিছুদিন আগেই উন্মোচন করেছে কোম্পানিটি। এখানে শুধু সোজা একটি লাইন এঁকে এআই অ্যাসিস্ট্যান্টকে প্রশ্ন করতে পারেন। হারানো জিনিসও খুব সহজে খুঁজে পাবেন।

গুগল এআই অ্যাসিস্ট্যান্ট ছাড়াও, নতুন অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েড ১৫ নিয়েও বড় ঘোষণা করেছে গুগল। যা শিগগিরই গুগল পিক্সেল এইট এ সিরিজ স্মার্টফোনে রোল আউট হতে চলেছে। ওয়ানপ্লাস এবং স্যামসাংয়েরও বেশ কিছু ফ্ল্যাগশিপ স্মার্টফোনে হাজির হতে চলেছে অ্যানড্রয়েড ১৫।