ভারতে লোকসভা নির্বাচন: চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ

ভারতে লোকসভা নির্বাচন: চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ

সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে। শনিবার (২৫ মে) স্থানীয় সময় সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

ছয়টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮টি আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ। এর মধ্যে পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে আটটি আসন রয়েছে। সেগুলো হলো- বাঁকুড়া, বিষ্ণুপুর, তমলুক, কাঁথি, ঘাটাল, মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়া।

ষষ্ঠ দফায় উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪, হরিয়ানার ১০টির মধ্যে সবগুলো, বিহারের ৪০টির মধ্যে আটটি, ওড়িশায় ২১টির মধ্যে ছয়টি এবং ঝাড়খণ্ডের ১৪টির মধ্যে চারটিতে ভোট হচ্ছে।

কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লির সাতটির মধ্যে সবকটি এবং জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা কেন্দ্রের মধ্যে একটিতে ভোট হচ্ছে এই পর্বে। অনন্তনাগ-রাজৌরিতে ৭ মে তৃতীয় দফায় ভোটগ্রহণের কথা থাকলেও পরে তা পিছিয়ে ষষ্ঠ দফায় করে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ষষ্ঠ দফায় পশ্চিমবাংলায় মোট ভোটার এক কোটি ৪৫ লাখেরও বেশি। বিভিন্ন দলের মোট ৭৯ প্রার্থী এই দফায় আট আসনে লড়ছেন। মোট বুথ রয়েছে ১৫ হাজার ৬০০টি। তার মধ্যে ২,৬৭৮টি বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে কমিশন।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচনের সাত দফার ভোটগ্রহণ শুরু হয় গত ১৯ এপ্রিল। এরপর আরও চার দফায় ভোটগ্রহণ হয়।

আগামী ১ জুন শেষ হবে ভোটগ্রহণ। এরপর ৪ জুন নির্বাচনের ফল ঘোষণা করা হবে। এবারের নির্বাচনে ভারতে ভোটারের সংখ্যা প্রায় ৯৭ কোটি।