অ্যানড্রয়েড ফোনে দুর্দান্ত ফিচার, টাচ না করেই ডিলিট করা যাবে অ্যাপ

অ্যানড্রয়েড ফোনে দুর্দান্ত ফিচার, টাচ না করেই ডিলিট করা যাবে অ্যাপ

ছবি: সংগৃহীত

অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সুখবর। দুর্দান্ত ফিচার আসছে। টাচ না করেই ডিলিট করা যাবে অ্যাপস। প্লে স্টোর আসছে নতুন ফিচার। এই মুহূর্তে কোনও অ্যাপে আনইনস্টল করতে হলে, সেখানে কিছুক্ষণ ট্যাপ করে রাখতে হয়। এছাড়া সেটিংসে গিয়েও অ্যাপসগুলো ডিলিট করা যায়। নতুন ফিচারে ঠিক কেমন সুবিধা পাওয়া যাবে আসুন জেনে নেওয়া যাক।

ফোন চুরির ঘটনা সাম্প্রতিক সময়ে ব্যাপক হারে বাড়তে শুরু করেছে। ফোন চুরি হয়ে গেলে ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ভয় থাকে, তা রুখতে নতুন ফিচার আনছে অ্যানড্রয়েড। এবার টাচ না করেই ডিলিট করা যাবে অ্যাপস। ইউজারকে ম্যানুয়ালি ডিলিট করতে হবে না কোনও অ্যাপস। গুগল প্লে স্টোরে নতুন আপডেট আনা হচ্ছে, সেখানেই পাওয়া যাবে এই সুবিধা।

যে সব ইউজার একটার বেশি ডিভাইস বেশি ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে এই ফিচার কাজে আসতে পারে। বর্তমানে অ্যানড্রয়েড অ্যাপ ডাউনলোড করা গেলেও, তা ডিলিট করা যায় না। নতুন আপডেটের ফলে সেই কাজ খুব সহজে করতে পারবেন।

গুগল প্লে স্টোরে নয়া আপডেট-
অন্য জায়গায় থেকে ফোনের অ্যাপ ডিলিট করার এই ফিচার বহু মানুষের কাজে আসতে পারে। ইতিমধ্যে ফিচারটি ধাপে ধাপে রোল আউট করা শুরু করে দিয়েছে। তাই এখনই হয়ত আপনার ফোনে এই ফিচার আসবে না। আর কিছুদিন অপেক্ষা করতে হবে।

কীভাবে টাচ না করেই ডিলিট করা যাবে অ্যাপস?
এর জন্য প্রথমে গুগল অ্যাকাউন্ট দিয়ে প্লে স্টোরে লগইন করতে হবে
তারপর প্রোফাইল পিকচার অপশনে ক্লিক করতে হবে
এবার Manage apps & devices অপশনে ট্যাপ করতে হবে
যে ডিভাইসটি মুছে ফেলতে চান সেটা সিলেক্ট করুন
তারপর আনইনস্টল বাটনে ট্যাপ করলেই ডিলিট হয়ে যাবে
এই ভাবে এক ডিভাইস থেক আর এক ডিভাইসে অ্যাপ ডিলিট করা যাবে

একাধিক ফোন, ট্যাবে সাপোর্ট করবে এই ফিচার-
গুগল জানিয়েছে, নতুন সুবিধা সমস্ত অ্যানড্রয়েড স্মার্টফোনে পাওয়া যাবে। যে সব ফোনে গুগল প্লে স্টোর রয়েছে, সেই সব ফোনে পাওয়া যাবে এই সুবিধা। শুধু স্মার্টফোন নয়, ট্যাব, টিভি এবং স্মার্টওয়াচেও পাওয়া যাবে এই ফিচার। একাধিক ডিভাইসে অ্যাপ ইনস্টল ও ডিলিট করা যাবে।

এই ফিচারের সুবিধা জানুন-
স্মার্টফোনে থাকে একাধিক পেমেন্টস অ্যাপ। এখানে অজস্র ব্যক্তিগত এবং আর্থিক তথ্য লিঙ্ক থাকে। সেই ফোন যদি চুরি হয়ে যায়, তাহলে তার অপব্যবহার হতে পারে। ফোন চুরি হয়ে গেলে খুব সহজে তাতে থাকা অ্যাপসগুলো ডিলিট করতে পারবেন। শুধু তাই নয়, ফোনে অজস্র অ্যাপ থাকায় স্টোরেজও ফুল হয়ে যায়। এর ফলে স্মার্টফোন হ্যাং করতে পারে। তাই এই ফিচার বেশ কার্যকারী প্রমাণ হতে পারে।