রেসিপি : ট্যাংরা মাছের ঝাল

রেসিপি : ট্যাংরা মাছের ঝাল

ছবি: সংগৃহীত

বাঙালির প্রতিদিনের খাদ্য তালিকায় মাছ থাকবে না; এটা হতে পারে না। আর তাই নানা প্রকারের মাছ বিভিন্ন ভাবে রান্না করায় বাঙালিকে কেউ হারাতে পারবে না। বাঙালির মাছের তেমনি একটি পদ হলো ট্যাংরা মাছের ঝাল। আজ রান্না করে খেতে পারেন বিশেষ এই পদটি।

আর দেরি না করে দেখে নিন ট্যাংরা মাছের ঝাল রেসিপিটি-

উপকরণ-
কেটে ধুয়ে পরিষ্কার করে রাখা ট্যাংরা মাছ -৩০০ গ্রাম 
সর্ষের তেল-৩ টেবিল চামচ 
আস্ত কাঁচা মরিচ-৩-৪ টি 
হলুদ গুঁড়ো-১ চা চামচ 
লাল মরিচ গুঁড়ো-১/২ চা চামচ 
ধনে গুঁড়ো-১ চা চামচ
কালো জিরে-১/২ চা চামচ 
কাশ্মীরি মরিচ গুঁড়ো- টেবিল চামচ 
আদা রসুন বাটা-১ টেবিল চামচ 
টমেটো মিহি করে কুচানো-২ টি 
ধনেপাতা কুচি- টেবিল চামচ 
লবণ স্বাদমতো

প্রণালী-
কড়াইতে ২ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে ভালো করে গরম হবার পর আগে থেকে লবণ হলুদ মাখিয়ে রাখা ট্যাংরা মাছগুলোকে হালকা করে ভেজে নিতে হবে।

মাছ ভাজার পর কড়াইতে আরো ১ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে,  ঐ তেল গরম হবার পর তাতে কালো জিরা ও গোটা কাঁচা মরিচ ফোড়ন দিতে হবে। 
সুগন্ধ বেরোলে কুচি করে কেটে রাখা টমেটোগুলোকে দিয়ে দিতে হবে ও তেলের মধ্যে ভালো করে ভাজতে হবে। এর মধ্যে সামান্য লবণ দিতে হবে তবে টমেটোগুলি খুব তাড়াতাড়ি নরম হয়ে যাবে।

টমেটোগুলি নরম হয়ে যাবার পরে, ঐ তেলের মধ্যে এক এক করে হলুদ গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো, কাশ্মীরি মরিচ গুঁড়ো, আদা-রসুন বাটা ও ধনের গুড়ো দিতে হবে। এবার কড়াইতে ১ টেবিল চামচ পানি দিয়ে সব মসলাগুলোকে ভালো করে ভাজতে হবে।

৩-৪ মিনিট ভাজার পর মসলা থেকে তেল বেরিয়ে আসলে তার মধ্যে আগে থেকে করে রাখা দেড় কাপ গরম পানি ঢেলে দিতে হবে। এবার স্বাদমতো লবণ দিতে হবে। ঝোল ফুটে উঠলে এর মধ্যে ভেজে রাখা ট্যাংরা মাছ গুলোকে দিয়ে দিতে হবে।

এবার কড়াইতে একটি ঢাকনা দিয়ে ঢেকে ঝোল সমেত মাছগুলোকে ২ মিনিট ফুটতে দিতে হবে। মাছের ঝোল ফুটে উঠলে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিতে হবে।

গরম ভাতের সঙ্গে এই ট্যাংরা মাছের ঝাল পরিবেশন করতে হবে। এই পুরো রান্না টাই মাঝারি তাপে করতে হবে তবেই রান্নাটি খুবই সুস্বাদু হবে।