রফতানি আয়ে বড় ধাক্কা

রফতানি আয়ে বড় ধাক্কা

ছবি: সংগৃহীত

মে মাসে বড় ধরনের ধাক্কা খেয়েছে দেশের রফতানি খাত। এ মাসে ৪০৭ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। এই রফতানি গত বছরের একই সময়ের চেয়ে ১৬ শতাংশ কম। রফতানিতে এই পরিমাণ নেতিবাচক প্রবৃদ্ধি চলতি ২০২৩-২৪ অর্থবছরের ১১ মাসে আর হয়নি।

মে মাসে রফতানি কমে যাওয়ায় চলতি অর্থবছরের ১১ মাসে সামগ্রিকভাবে পণ্য রফতানি প্রবৃদ্ধির হারও কমে গেছে। এপ্রিলের শেষে পণ্য রফতানিতে প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ৯৩ শতাংশ। মে শেষে সামগ্রিক পণ্য রফতানিতে প্রবৃদ্ধি ২ দশমিক ০১ শতাংশে দাঁড়িয়েছে।

বুধবার রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) পণ্য রফতানির এই হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে। এতে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই থেকে মে) ৫ হাজার ১৫৪ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। গত অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল ৫ হাজার ৫৩ কোটি ডলারের পণ্য।

ইপিবির তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে তৈরি পোশাক, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, প্লাস্টিক পণ্য ও চামড়াবিহীন জুতা রফতানি বাড়লেও চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, হিমায়িত খাদ্য, আসবাব, বাইসাইকেলসহ বিভিন্ন পণ্যের রফতানি কমে গেছে।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত ১১ মাসে মোট পণ্য রফতানির ৮৫ শতাংশ আয় তৈরি পোশাক খাত থেকে এসেছে। এ সময় ৪ হাজার ৩৮৫ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। এই রফতানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৮৬ শতাংশ বেড়েছে।

পোশাক শিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, রফতানি আয়ে প্রবৃদ্ধি নেতিবাচক হওয়ারই কথা, কারণ এখন কার্যাদেশ কম।

অন্যদিকে উৎপাদন বায় বৃদ্ধির কারণে যে কার্যাদেশ আছে তাও আমরা গ্রহণ করতে পারছি না। একদিকে ক্রেতারা পণ্যের ন্যায্যমূল্য দিচ্ছে না, অন্যদিকে বিদ্যুৎ, গ্যাস ও অন্যান্য সেবার মূল্যবৃদ্ধির ফলে উৎপাদন খরচ বেড়েছে। ফলে মূল্য প্রতিযোগিতায় আমরা টিকে থাকতে পারছি না। তিনি বলেন, ডলার সংকটের কারণে এলসি খুলতে অনেক সময় লাগে। ফলে বৈশ্বিক ক্রেতারা লিড টাইম বেড়ে যাওয়ার কারণে অর্ডার কম দিচ্ছে। এছাড়া কাস্টমসের হয়রানির কারণে যথাসময়ে আমাদের পণ্য ডেলিভারি দিতে কষ্ট হচ্ছে।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নান (কচি) বলেন, সম্প্রতি বিশ্ব অর্থনীতিতে মূল্যস্ফীতি এবং তা নিয়ন্ত্রণে সুদহার বাড়ানোর ফলে ভোক্তাদের ক্রয়ক্ষমতা কমে এসেছে, ফলে পোশাকের খুচরা বিক্রয় ও আমদানি কমেছে (জানুয়ারি-মার্চ সময়ে যুক্তরাষ্ট্রের বৈশ্বিক পোশাক আমদানি কমেছে ৭ দশমিক ১৮ শতাংশ এবং ইউরোপের কমেছে ১২ দশমিক ৮৪ শতাংশ)। পাশাপাশি ইউনিট প্রতি পণ্যের উল্লেখযোগ্য দরপতন (জুলাই ২০২৩ থেকে মার্চ ২০২৪ যুক্তরাষ্ট্র ও ইউরোপে আমাদের প্রধান পণ্যের দরপতন হয়েছে ৮ থেকে ১৮ শতাংশ) রফতানি কমার অন্যতম কারণ।

তৈরি পোশাকের পর দ্বিতীয় সর্বোচ্চ পণ্য রফতানি আয় চামড়া ও চামড়াজাত পণ্য খাত থেকে এসেছে। চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে ৯৬ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি হয়েছে। এই রফতানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৪ দশমিক ১৭ শতাংশ কম।

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মানসুর বলেন, এই মুহূর্তে রফতানি আয় কমে যাওয়া অর্থনীতির জন্য সুখকর নয়। আমাদের আমদানিকারক দেশগুলোর অর্থনীতিক অবস্থার উন্নতি হলে, রফতানির গতি স্বাভাবিক হবে’ বলে আশা বাক্ত করেছেন এই অর্থনীতিবিদ।