ঢ্যাঁড়স: এই সবজি খেলে বাড়বে হাঁটুর জোর

ঢ্যাঁড়স: এই সবজি খেলে বাড়বে হাঁটুর জোর

ছবি: সংগৃহীত

গ্রীষ্ণের সবজি ঢ্যাঁড়স। পুষ্টিগুণে আমাদের পরিচিত এই তরকারি। এই সবজি খেলে শরীরে নানা উপকার হয়। যারা বাতের ব্যথা কিংবা জয়েন্টের ব্যথায় কাবু হয়েছেন, তারা নিয়মিত খেতে পারেন ঢ্যাঁড়স। এমনকি এই সবজি খেলে হাঁটুর জোর বাড়ে। হাড়ের জোর বাড়াতে চাইলে প্রতিদিন পাতে  রাখুন ঢ্যাঁড়স নানা পদ। 

​ভিটামিন ও খনিজের ভাণ্ডার​-

এই সবজিতে রয়েছে-
১. কার্ব
২. ফাইবার
৩. প্রোটিন
৪. সোডিয়াম
৫. সুগার
৬. ভিটামিন কে
৭. ভিটামিন সি
৮. ম্যাঙ্গানিজ
৯. ফোলেট
১০. থিয়ামিন
১১. ভিটামিন বি৬
১২. ক্যালশিয়ামসহ আরও একাধিক জরুরি উপাদান।

তাই শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে চাইলে নিয়মিত ঢ্যাঁড়স খেতে ভুলবেন না যেন। আশা করছি, তাতেই উপকার মিলবে হাতেনাতে।

বাড়বে হাড়ের জোর​-
জানলে অবাক হয়ে যাবেন, এই অবহেলিত সবজিতে রয়েছে ক্যালশিয়ামের ভাণ্ডার। আর এই খনিজ কিন্তু হাড়ের জোর বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, এই সবজিতে রয়েছে ভিটামিন কে-এর খনি। আর এই ভিটামিনও হাড়ের শক্তি বাড়ায়। তাই আর সময় নষ্ট না করে আজ থেকেই হাড়কে শক্তপোক্ত করতে এই সবজির শরণাপন্ন হন। ব্যস, তাতেই ফিরবে আপনার স্বাস্থ্যের হাল। এমনকি বাতের অসুখও থাকবে দূরে।

তবে শুধু হাড়ের জোর বাড়ানোই নয়, এছাড়া আরও একাধিক উপকার করে ঢ্যাঁড়শ। যেমন ধরুন…

​ব্লাড সুগার থাকবে বশে​
​ডায়াবিটিস একটি জটিল অসুখ। এই রোগকে বশে না রাখলে কিন্তু বড়সড় জটিলতা তৈরি হতে পারে। তাই যেন তেন প্রকারেণ এই রোগকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে ঢ্যাঁড়শ। কারণ এই সবজিতে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান কিন্তু গ্লুকোজ লেভেল নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ব্লাড সুগারে ভুক্তভোগীদের নিয়মিত ঢ্যাঁড়শ খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

​হার্ট থাকবে সুস্থ-সবল?
আমাদের শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি হল হার্ট। তাই যেন তেন প্রকারেণ হার্টকে সুস্থ-সবল রাখতেই হবে। আর এই কাজে সাফল্য পেতে চাইলে নিয়মিত খেয়ে চলুন ঢ্যাঁড়স। কারণ এতে রয়েছে এমন কিছু উপাদান যা কোলেস্টেরলকে বশে রাখতে সাহায্য করে। আর কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকলে যে অনায়াসে হার্টের হাল ফিরবে, তা তো বলাই বাহুল্য। তাই ঝটপট এই খাবারকে ডায়েটে করে দিন জায়গা।

ঢ্যাঁড়স ​কীভাবে খাবেন?​
এই সবজি খেয়ে হাড়ের জোর বাড়াতে চাইলে তা ভেজে খেলে চলবে না। এই ভুলটা করলে কিন্তু একাধিক জটিল অসুখ পিছু নিতে পারে। তার বদলে বরং এই সবজির তরকারি করে খান। তাতে যেমন হাড়ের জোরও বাড়বে, ঠিক তেমনই আরও একাধিক উপকারও পাবেন