হাজিদের সেবায় চালু হলো চালক বিহীন উড়ন্ত ট্যাক্সি

হাজিদের সেবায় চালু হলো চালক বিহীন উড়ন্ত ট্যাক্সি

ছবি:সংগৃহীত

এবারের পবিত্র হজে হাজিদের সেবায় চালক বিহীন উড়ন্ত ট্যাক্সির উদ্বোধন করেছে সৌদি আরব। পবিত্র নগরী মক্কায় এই ইলেকট্রিক উড়ন্ত ট্যাক্সি পরিষেবা পাবেন হাজিরা। এই টাক্সির মাধ্যমে জরুরি ভিত্তিতে মেডিকেল উপকরণও সরবরাহ করা হবে। এছাড়া পাঠানো হবে প্রয়োজনীয় পণ্য।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের (এসপিএ) প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এ ব্যাপারে সৌদির ট্রান্সপোর্ট ও লজিস্টিক সার্ভিসেস মন্ত্রী সালেহ বিন নাসের আল-জাসের বলেন, বিশ্বে এই প্রথম এ ধরনের উড়ন্ত ট্যাক্সির লাইসেন্স দিয়েছে সৌদির সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।

বুধবার (১২ জুন) এ চালক বিহীন উড়ন্ত ট্যাক্সি উদ্বোধন করা হয়। এটি উদ্বোধনের সময় সিভিল এভিয়েশনের জেনারেল প্রেসিডেন্ট আব্দুল আজিজ আল দুয়াইলেজ, ট্রান্সপোর্ট ও লজিস্টিক সার্ভিসেস মন্ত্রণালয়ের উপমন্ত্রী রুমিয়াহ আল-রুমিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। এ বছর হজযাত্রীদের সেবায় প্রযুক্তি সম্বলিত যে ৩২ সুবিধা যুক্ত করেছে সৌদি সরকার, তার মধ্যে এই উড়ন্ত ট্যাক্সি একটি।

উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী সালে বিন নাসের আল জাসের বলেন, আগামী দিনের যোগাযোগের বাহন উদ্বোধন করা হলো। এটি পরিবেশ বান্ধব এবং এতে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করা হয়েছে। নতুন এই যানটি উদ্বোধনের ফলে যাত্রী পরিবহনে সময় কমবে। এছাড়া জরুরি প্রয়োজনে মেডিকেল সুবিধা এবং পণ্য সরবরাহ করা যাবে।