কার্গো জাহাজে হুথি বিদ্রোহীদের হামলা, আহত নাবিক

কার্গো জাহাজে হুথি বিদ্রোহীদের হামলা, আহত নাবিক

ছবি: সংগৃহীত

এডেন উপসাগরে একটি কার্গো জাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এ ঘটনায় জাহাজের এক নাবিক গুরুতর আহত হয়েছেন। তাকে উদ্ধার করেছে মার্কিন বাহিনী। খবর আল জাজিরার।  

পালাউ পতাকাবাহী, ইউক্রেনের মালিকানাধীন এবং পোল্যান্ড-পরিচালিত এম/ভি ভারবানা নামের ওই জাহাজটি হামলায় ক্ষতিগ্রস্ত হয়। বেশ কয়েকটি স্থানে আগুন ধরে যায়। হামলা চলাকালে বেসামরিক এক নাবিক গুরুতর আহত হন। 

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বৃহস্পতিবার এক বিবৃতিতে এমনটি জানায়। তারা জানিয়েছে, ইউএসএস ফিলিপাইন সি থেকে একটি এয়ারক্র্যাফট আহত ওই নাবিককে আরেকটি জাহাজে নিয়ে যায় চিকিৎসার জন্য।

গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে হুতি বিদ্রোহীরা। তারা বলছে, গাজায় ইসরায়েলের যুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানানোর অংশ হিসেবেই এসব হামলা। গাজায় যুদ্ধে এ পর্যন্ত ৩৭ হাজার ২৩২ জনের প্রাণ গেছে।  

বৃহস্পতিবার ইরান সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীটি জানায়, ২৪ ঘণ্টায় তারা তিনটি জাহাজে হামলা চালিয়েছে। সেই তিন জাহাজের একটি হলো ভারবেনা।

সংগঠনটি বলে, গাজা উপত্যকায় বাসিন্দাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের প্রতিশোধ নিতে এবং ইয়েমেনের বিরুদ্ধে আমেরিকান-ব্রিটিশ আগ্রাসনের প্রতিক্রিয়া হিসেবে এসব হামলা চালিয়েছে।