দুর্দান্ত জয়ে ইউরো শুরু সুইজারল্যান্ডের

দুর্দান্ত জয়ে ইউরো শুরু সুইজারল্যান্ডের

ছবি: সংগৃহীত

হাঙ্গেরিকে হারিয়ে উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিশন শুরু করেছে সুইজারল্যান্ড। ম্যাচটিতে ৩-১ ব্যবধানে জয়ে পেয়েছে সুইসরা। শনিবার জার্মানির কোলনের রেইন এনার্জি স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয়েছিল সুইজারল্যান্ড ও হাঙ্গেরি। সুইসদের হয়ে একটি করে গোল করেছেন কয়াদয়ো দুয়াহ, মিশেল এইবিশার ও ব্রেল এমবোলো। আর হাঙ্গেরির হয়ে একটি গোল করেছেন বারনাবাসা ভারগা।

বল দখল ও আক্রমণে ম্যাচের শুরু থেকেই হাঙ্গেরির ওপর চাপ সৃষ্টি করেছে সুইডেন। এদিন ৫১ শতাংশ বল দখলে রেখে প্রতিপক্ষের গোলপোস্টে ১৫টি শট নেয় সুইসরা। যার মধ্যে ৭টি লক্ষ্যে ছিল। অপরদিকে ৪৯ শতাংশ বল নিজেদের কাছে রেখে ৬টি শট নেয় হাঙ্গেরি, যার দুটি ছিল লক্ষ্যে।

ম্যাচের ১২তম মিনিটে কয়াদয়ো দুয়াহ গোলে লিড নেয় সুইডেন। মিশেল এইবিশারের পাস থেকে হাঙ্গেরির জাল কাঁপিয়ে দেন এই ফরোয়ার্ড। তবে গোলের নিশ্চয়তা দিতে ভিএআরের সহায়তা নেন ফিল্ড রেফারি। সেখানে কোনো জটিলতা না পাওয়ায় গোলের বাঁশি বাজান রেফারি।

প্রথমার্ধের যোগ করা সময়ে দলের ব্যবধান দ্বিগুন করেন এইবিশার। ডি বক্সের বাইরে থেকে দুর্দান্ত শটে গোল করেন এই ফুটবলার। অন্যদিকে একটি সুযোগ পেয়েও সমতা ফেরাতে ব্যর্থ হয় হাঙ্গেরি। এতে ২-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় মধ্য ইউরোপের দেশটি।

বিরতি থেকে ফিরে ম্যাচে সমতা ফেরাতে মরিয়া হয়ে ওঠে হাঙ্গেরি। এতে ম্যাচের ৬৬তম মিনিটে ব্যবধান কমান ভারগা। ডমিনিক জোবোস্লাইয়ের লম্বা পাস নিয়ন্ত্রণে নিয়ে সুইসদের জালে বল জড়ান তিনি। এরপর অবশ্য আর কোনো গোল পায়নি তারা।

ম্যাচের যোগ করা সময়ে (৯০+৩) সুইসদের হয়ে তৃতীয় গোলটি করেন ব্রেল। তার গোলেই দুর্দান্ত জয় নিয়ে মাঠ ছাড়ে মুরাত ইয়াকিনের শিষ্যরা।