হাসপাতালে ভর্তি অভিষেক

হাসপাতালে ভর্তি অভিষেক

ছবি: সংগৃহীত

কলকাতার একটি বেসরকারি হাসপাতালে অস্ত্রোপচারের জন্য ভর্তি করানো হলো তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। রোববার (১৬ জুন) সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই খবর জানায় ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা অনলাইন।

এতে বলা হয়, রোববার সকালে অভিষেক বন্দ্যোপাধ্যায় বাইপাসের ধারের বেসরকারি হাসপাতালে ভর্তি হন। দুপুরে তার শরীরে ছোট অস্ত্রোপচার হওয়ার কথা। অস্ত্রোপচারের পর পরিস্থিতি বুঝে রোববার তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে।

সূত্রের বরাতে আনন্দবাজার জানায়, অভিষেকের পেটে অস্ত্রোপচার হবে।

গত বুধবার অভিষেক সামাজিক যোগাযোগমাধ্যম এক্স হ্যান্ডলে পোস্ট করে জানিয়েছিলেন, চিকিৎসার জন্য সংগঠন থেকে ‘ছোট বিরতি’ নিচ্ছেন। রোববার জানা গেল, ছোট অস্ত্রোপচারের জন্য বাইপাসের ধারের বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।

উল্লেখ্য, এর আগে অভিষেকের চোখে কয়েকবার অস্ত্রোপচার হয়েছে। ২০১৬ সালের অক্টোবরে মুর্শিদাবাদে এক দলীয় কর্মীসভা থেকে ফেরার সময় সড়ক দুর্ঘটনায় গুরুতর জখম হয়েছিলেন অভিষেক। সিঙ্গুরের কাছে দুর্গাপুর এক্সপ্রেসওয়েতে পথের ধারে দাঁড়িয়ে থাকা একটি দুধের গাড়িতে আচমকা ধাক্কা মেরে উল্টে যায় তৃণমূল সাংসদের গাড়ি। দুমড়ে যাওয়া গাড়ি থেকে অভিষেককে উদ্ধার করা হয়েছিল অচৈতন্য অবস্থায়।

সেই দুর্ঘটনায় তার বাম চোখের নীচে ‘অরবিটাল বোন’ (চোখকে ধরে রাখার হাড়) ভেঙে যায়। এরপর থেকে তিনি দীর্ঘদিন ওই চোখ নিয়ে সমস্যায় ভুগছিলেন। চিকিৎসার কারণে তাকে একাধিক বার দুবাইও যেতে হয়েছিল।

অভিষেকের ঘনিষ্ঠ সূত্রের খবর, এর আগে কয়েকবার অভিষেকের ওই চোখে অস্ত্রোপচার হয়েছে। চিকিৎসা হয়েছে সিঙ্গাপুর এবং হায়দরাবাদেও। কিন্তু তাতেও কোনো সুরাহা হয়নি। এরপর ২০২০ সালের মার্চে চোখের অস্ত্রোপচারের জন্য অভিষেকের যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা থাকলেও করোনার কারণে তা দু’বছর পিছিয়ে যায়। কিন্তু এই অস্ত্রোপচার আর বেশি দিন ফেলে রাখা সমীচীন হবে না বলেই চিকিৎসকরা পরামর্শ দিয়েছিলেন অভিষেককে। তাই অক্টোবরেই যুক্তরাষ্ট্রে যান তিনি।

২০২২ সালের ১২ অক্টোবর জন্স হপকিন্স হাসপাতালের দুই অভিজ্ঞ চিকিৎসক পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে অভিষেকের বাম চোখে অস্ত্রোপচার করেন।