ঈদের নামাজ ওজর ছাড়া মসজিদে নয়

ঈদের নামাজ ওজর ছাড়া মসজিদে নয়

ছবি: সংগৃহীত

ঈদের নামাজ ওয়াজিব। ঈদের নামাজের মাধ্যমেই ঈদের আনুষ্ঠানিকতা শুরু হয়। ঈদের নামাজের একটি সামাজিক গুরুত্বও রয়েছে। ঈদের নামাজ ঈদগাহে ও খোলা মাঠে পড়াই সুন্নত। নবীজি (স.) খোলা ময়দানে ঈদের নামাজ পড়তে পছন্দ করতেন। এছাড়াও সাহাবিদের তিনি সর্বোত্তম কাপড়টি পরে ঈদগাহে আসতে উৎসাহিত করতেন। এসবের পেছনে একটি বড় কারণ ছিল, এই নামাজের মাধ্যমে ইসলামের প্রতীক জোরালোভাবে তুলে ধরা। 

হজরত আবু সাঈদ খুদরি (রা.) বলেন- كَانَ رَسُولُ اللّهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ يَخْرُجُ يَوْمَ الفِطْرِ وَالأَضْحَى إِلَى المُصَلّى ‘রাসুলুল্লাহ (স.) ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন (ঈদের নামাজের জন্য) ঈদগাহে যেতেন। (সহিহ বুখারি: ৯৫৬)

হজরত আলী (রা.) বলেন- الْخُرُوجُ إِلَى الْجَبّانِ فِي الْعِيدَيْنِ مِنَ السّنّةِ ‘দুই ঈদে (ঈদের নামাজের জন্য) খোলা মাঠে যাওয়া সুন্নত। (আলমুজামুল আওসাত, তাবারানি: ৪০৪০)

তাই মাঠে পড়ার ব্যবস্থা থাকলে বিনা ওজরে মসজিদে ঈদের জামাত করা সুন্নতের খেলাফ হবে। তবে বিনা ওজরে মসজিদে ঈদের নামাজ আদায় করলেও তা আদায় হয়ে যাবে।

বর্তমানে শহরে ঈদগাহ কম বিধায় অধিকাংশ মসজিদে ঈদের জামাত হয়। জায়গা সংকুলান না হওয়া বা বৃষ্টি ইত্যাদির কারণে মসজিদে ঈদের নামাজ পড়লে সুন্নতের খেলাফ হবে না। ওজরের সময় মসজিদে পড়া হাদিস দ্বারা প্রমাণিত। 

যেমন, আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন- أَصَابَهُمْ مَطَرٌ فِي يَوْمِ عِيدٍ، فَصَلّى بِهِمُ النّبِيّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ صَلَاةَ الْعِيدِ فِي الْمَسْجِدِ ‘কোনো এক ঈদের দিন তাঁরা বৃষ্টিতে আবদ্ধ হয়ে পড়েন। ফলে রাসুলুল্লাহ (স.) সাহাবিদের নিয়ে মসজিদে ঈদের জামাত আদায় করেন। (সুনানে আবু দাউদ: ১১৫৩; সুনানে ইবনে মাজাহ: ১৩১৩)

(শরহুল মুনয়া পৃ. ৫৭১; আলবাহরুর রায়েক: ২/১৫৯; আদ্দুররুল মুখতার: ২/১৬৯)