জিম্বাবুয়ে ক্রিকেটের সুদিন ফেরাতে কোচিং প্যানেলে বড় পরিবর্তন

জিম্বাবুয়ে ক্রিকেটের সুদিন ফেরাতে কোচিং প্যানেলে বড় পরিবর্তন

ফাইল ছবি

সবশেষ ৪টি বিশ্বকাপের মধ্যে ৩টিতেই খেলতে পারেনি জিম্বাবুয়ে। ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতেও বাছাইপর্ব পারি দিতে হবে দলটিকে। এই অবস্থায় দেশটির ক্রিকেটকে ঢেলে সাজানো ও জিম্বাবুয়ে ক্রিকেটের সুদিন ফেরাতে কোচিং প্যানেলে ব্যাপক রদবদল এনেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয়েছে সাম্প্রতিক সময়ে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে কাজ করা জাস্টিন স্যামন্সকে। তার সহকারী হিসেবে বেছে নেওয়া হয়েছে জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার ডিওন ইব্রাহিমকে।

কোচ নিয়োগের বিষয়টি নিশ্চিত করে এক বিবৃতিতে জিম্বাবুয়ে ক্রিকেটের চেয়ারম্যান তাভেংওয়া মুকুহলানি বলেন, ‘জিম্বাবুয়ে সিনিয়র পুরুষদের জাতীয় দলের প্রধান কোচ হিসেবে জাস্টিনকে নিশ্চিত করতে পেরে আমরা আনন্দিত। তার কোচিং অভিজ্ঞতা বেশ সমৃদ্ধ। দক্ষিণ আফ্রিকায় তরুণ প্রতিভা খোঁজে বের করা, লালন ও বিকাশের খ্যাতি রয়েছে তার। তার কঠোর পরিশ্রম এবং ক্রিকেট উত্সাহ এবং মাঠের বাইরের মূল্যবোধ তাকে আমাদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আদর্শ ব্যক্তি করে তুলেছে।’

স্যামন্স দক্ষিণ আফ্রিকার হাই পারফরম্যান্স ইউনিটের সঙ্গে কাজ করেছেন। এর বাইরে দেশটির ঘরোয়া ক্রিকেট দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। তাছাড়া ২০২১ এবং ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকা দলের ব্যাটিং পরামর্শদাতা হিসাবে কাজ করেছেন তিনি।

জিম্বাবুয়ের কোচ হয়ে স্যামন্স বলেন, ‘আমি সামনের রাস্তায় এগিয়ে যেতে রোমাঞ্চিত। আমি এই প্রতিভাবান দলের সাথে কাজ শুরু করার জন্য অপেক্ষা করছি।’

এর আগে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বাদ পড়ার পর জিম্বাবুয়ে দলের দায়িত্ব ছাড়েন ডেভ হাউটন। এরপর থেকে তার জায়গায় অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন ওয়াল্টার চাওয়াগুতা।

শুধু জাতীয় দলেই নয়, বয়সভিত্তিক দলেও কোচ নিয়োগ দিয়েছে জিম্বাবুয়ে। জিম্বাবুয়ের প্রাক্তন অধিনায়ক এলটন চিগুম্বুরাকে দেশের অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ নিযুক্ত করা হয়েছে। তার সহকারী এবং ব্যাটিং কোচ হিসেবে কাজ করবেন নরবার্ট মায়ান্দে, যিনি নামিবিয়ার হয়ে খেলার আগে জিম্বাবুয়েতে প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলেছিলেন। এছাড়াও বোলিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন বোলার পল অ্যাডামসকে।