অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে সেমিফাইনালে ভারত

অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে সেমিফাইনালে ভারত

সংগৃহীত

সুপার এইটে আফগানিস্তানের বিপক্ষে হারায় সেমিফাইনালে ওঠতে আজ ভারতের বিপক্ষে ম্যাচে জয়ের কোনো বিকল্প ছিল না অস্ট্রেলিয়ার। এমন সমীকরণ সামনে নিয়ে টসে জুতে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন অজিদের অধিনায়ক মিচেল মার্শ। ব্যাট করতে নেমে রোহিত শর্মার ৯২ রানের বিধ্বংসী ইনিংসের সুবাদে ২০৫ রানের বড় সংগ্রহ গড়ে ভারত।

পাহাড়সমান লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভাল না হলেও অজিদের আশা দেখাচ্ছিলেন ট্রাভিস হেড। তবে হেড ৭৬ রান করে আউট হওয়ার পর আর জয়ের পথে ভিড়তে পারেনি অজিরা। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে সংগ্রহ করতে পেরেছে ১৮১ রান, আর তাতে ২৪ রানের জয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত।

এদিকে অজিদের হারে বাংলাদেশের সামনেও আছে শেষ চারে ওঠার সম্ভাবনা।
 
২০৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেকিয়ার শুরুটা হয়েছে বাজে। ৬ রান করেই আজ ইনিংসের শুরুতে বিদায় নেন ওয়ার্নার। তবে এরপর ঝড় তুলেছিলেন হেড। অধিনায়ক মার্শকে সঙ্গে নিয়ে দ্রুত রান তুলছিলেন তিনি। ফলে জয়ের আশা দেখছিল অজিরা। 

এদিকে হেডের সঙ্গে ৮১ রানের জুটি গড়ে ২৮ বলে ৩৭ রান করে বিদায় নেন মার্শ। এরপর ক্রিজে নেমে ঝড়ের আভাস দিয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। তবে ১২ বলে ২০ রান করে কুলদীপের বলে আউট হন তিনি। এরপরই অজিদের চেপে ধরে ভারতীয় বোলাররা। 

এরপর স্টয়নিস আউট হন ২ রান করে। দ্রুত উইকেট হারানোর এক পর্যায়ে হেড সাজঘরে ফিরেন ৪৩ বলে ৭৬ রান করে। এরপর আর ম্যাচে ফেরা হয়নি অজিদের। 

হেডের পর ম্যাথু ওয়েফ এবং টিম ডেভিডও আউট হন দ্রুতই। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮১ রান করতে পারে অজিরা, ফলে ২৪ রানে জয়ী হয় ভারত। 

এর আগে টসে হেরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট করতে নেমে আজ শুরুটা ভালো হয়নি ভারতের। ৫ বল খেলে রানের খাতা না খুলেই আউট হন বিরাট কোহলি। তবে গুরুত্বপূর্ণ উইকেট হারালেও ভারতকে চাপে পড়তে দেননি অধিনায়ক রোহিত। ব্যাট হাতে আজ ঝড়ো ইনিংস খেলেছেন তিনি। 

রিশব পন্তকে নিয়ে ৮৭ রানের এক জুটি গড়েছেন রোহিত। এরপর ৩৪ রানের জুটি গড়েছেন সূর্যকুমার যাদবের সঙ্গেও। পন্ত এবং সূর্যকুমার ১৫ এবং ৩১ রান করে ফিরলেও ৪১ বলে ৮ ছয় আর ৭ চারে ৯২ রানের ইনিংস খেলেছেন রোহিত। দলকে বড় সংগ্রহের পথ করে দিয়ে ভারতীয় অধিনায়ক আউট হন মিচেল স্টার্কের বলে বোল্ড হয়ে। 

এদিকে আজ ঝড়ো ইনিংস খেলেছেন সূর্যকুমারও। তার ১৬ বলে ৩১ রানের ইনিংসের পর ভারতকে এগিয়ে নিয়েছেন শিবম দুবে এবং হার্দিক পান্ডিয়া। দুবে আউট হলেও শেষ পর্যন্ত ২০ ওভারে ২০৫ রান করে ভারত।