ওয়ানপ্লাসের এই ফোনের ব্যাটারি টিকবে টানা ৪ বছর

ওয়ানপ্লাসের এই ফোনের ব্যাটারি টিকবে টানা ৪ বছর

ছবি: সংগৃহীত

চীনের ওয়ানপ্লাস স্মার্টফোনের জন্য নতুন ধরনের ব্যাটারি উদ্ভাবন করল। এই ব্যাটারি ফোনে ব্যবহার করলে ওই ব্যাটারি সমস্যা ছাড়াই টানা ৪ বছর চলবে। ওয়ানপ্লাস দাবি করছে, ৪ বছর পরও তাদের উদ্ভাবিত ব্যাটারি থেকে ৮০ শতাংশ ক্যাপাসিটি পাওয়া যাবে।

ফোন কেনার সময় তার ব্যাটারি নিয়ে চিন্তিত থাকেন অনেকে। এক-দু বছর গেলেই ব্যাটারি কার্যক্ষমতা কমে যায়। তবে ওয়ানপ্লাসের নতুন ব্যাটারির সঙ্গে তা হবে না বলে দাবি করেছে ওয়ানপ্লাস।

নতুন ফোন এক-দু বছর হতেই ব্যাটারির আসল রূপ দেখা যায়। বেশ কিছু স্মার্টফোনে থমকে যায় চার্জিং। এমনকি ফুল চার্জ করার পর বেশিক্ষণ থাকে না চার্জ। এসব সমস্যা থেকে মুক্তি দিতে চলেছে ওয়ানপ্লাস। নতুন এক ব্যাটারি টেকনোলজির উপর কাজ শুরু করেছে সংস্থা।

ওয়ানপ্লাসের দাবি, নতুন ব্যাটারি ৪ বছর পরও ৮০ শতাংশ ব্যাকআপ দিতে পারবে। অর্থাৎ বয়স বাড়লেও ব্যাটারির স্বাস্থ্যে কোনও প্রভাব পড়বে না। ওয়ানপ্লাস এই টেকনোলজির নাম দিয়েছে গ্লেসিয়ার ব্যাটারি। শিগগিরই ওয়ানপ্লাসের স্মার্টফোনগুলোতে এই ব্যাটারি পাওয়া যাবে।

ব্যাটারির বয়স বাড়লে কী হতে পারে?
ফোনের ব্যাটারি খুবই গুরুত্বপূর্ণ একটি পার্টস, বর্তমান সময়ে যে হারে স্মার্টফোন ব্যবহার করা হয়, তাতে ব্যাটারির উপর ব্যাপক চাপ তৈরি হয়, যার ফলে কয়েক মাসের মধ্যে ব্যাটারির পারফরম্যান্স কমতে শুরু করে। মোটামুটি ২-৩ বছর বয়স হয়ে গেলেই, ব্যাটারির কার্যক্ষমতা অনেকটা কমে যায়। দ্রুত হিট হতে শুরু করে, ধীর গতিতে চার্জ হয় এবং সর্বোপরি ব্যাটারি বিস্ফোরণ হওয়ার আশঙ্কা থাকে।

ওয়ানপ্লাস এস ৩ প্রো ফোনে থাকবে এই ব্যাটারি-
ওয়ানপ্লাস এস ৩ প্রো স্মার্টফোনে এই গ্লেসিয়ার ব্যাটারি রয়েছে। বর্তমানে যে ব্যাটারি প্যাক পাওয়া যায়, তার থেকে অনেক বেশি উন্নত এবং দীর্ঘস্থায়ী হতে চলেছে এই গ্লেসিয়ার ব্যাটারি। জানা গিয়েছে, ওয়ানপ্লাসের এই ব্যাটারি ৪ বছর ব্যবহার করার পরও ৮০ শতাংশ ক্যাপাসিটি দিতে পারবে।

ওয়ানপ্লাস এস ৩ প্রো মডেলে রয়েছে ৬১০০ এমএএইচ ব্যাটারি ক্যাপাসিটি। এই ব্যাটারির ঘনত্ব ৭৬৩ ডব্লিউএইচ/এল এবং ওজন মাত্র ১৪ গ্রাম। চার্জিংয়ের ক্ষেত্রেও সাধারণ ব্যাটারির থেকে বড় এই গ্লেসিয়ার ব্যাটারি। এতে পাওয়া যাবে ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট। সংস্থা দাবি করেছে, এতে সাধারণ চার্জিংয়ের থেকে আরও বেশি ফাস্ট চার্জিং পাওয়া যাবে।

১ শতাংশ থেকে ১০০ শতাংশ চার্জ হতে সময় নেয় ৩৬ মিনিট। ইভি শিল্পে নামকরা সংস্থা কনটেম্পোরারি অ্যামপিরেক্স টেকনোলজি লিমিটেড দ্বারা তৈরি এই ব্যাটারি।