ভারতের ৫২টি ওষুধের বিষয়ে সতর্কতা জারি

ভারতের ৫২টি ওষুধের বিষয়ে সতর্কতা জারি

ছবি:সংগৃহীত

ভারতে বহুল ব্যবহৃত ৫২টি ওষুধ অত্যন্ত নিম্নমানের বলে জানিয়েছে দেশটির সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও)। এরই মধ্যে বিষয়টি নিয়ে সতর্কতা জারি করেছে সংস্থাটি। খবর এনডিটিভি ও জি নিউজের।

ওষুধগুলোর মধ্যে থেকে ২২টি ভারতের হিমাচলপ্রদেশ রাজ্যে তৈরি করা হয় বলে জানিয়েছে সিডিএসসিও। নমুনা সংগ্রহ করা হয়েছিল জয়পুর, হায়দরাবাদ, ওয়াঘোড়িয়া এবং গুজরাটের ভাদোদরা, অন্ধ্রপ্রদেশ এবং ইন্দোর থেকেও।

ইতোমধ্যে যেসব ফার্মাসিউটিক্যাল কোম্পানি এসব ওষুধ তৈরি করেছে তাদের নোটিশ পাঠানো হয়েছে। একই সঙ্গে, যে ওষুধগুলোর গুণগত মান নিয়ে প্রশ্ন উঠেছে তা বাজারজাত করা হয়ে থাকলে সেগুলো দ্রুত তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সংস্থাটি যে ৫২টি ওষুধের নমুনা পরীক্ষা করে সতর্কতা জারি করেছে সেসব ওষুধের তালিকায় রয়েছে- ক্লোনাজেপাম ট্যাবলেট, যা খিঁচুনি এবং উদ্বেগজনিত রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়, ব্যথা উপশমকারী ডাইক্লোফেনাক, অ্যান্টি-হাইপারটেনশন ড্রাগ টেলমিসার্টন, অ্যামব্রোক্সল, যা শ্বাসযন্ত্রের রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়, ফ্লুকোনাজোল, একটি অ্যান্টিফাঙ্গাল এবং কিছু মাল্টিভিটামিন এবং ক্যালসিয়াম ট্যাবলেট।