আজ থেকে তিন দিন নতুন সময়সূচিতে চলবে অফিস

আজ থেকে তিন দিন নতুন সময়সূচিতে চলবে অফিস

ফাইল ছবি

কোটা আন্দোলনে ব্যাপক সহিংসতার ফলে সৃষ্ট পরিস্থিতিতে স্থবির হয়ে যায় গোটা দেশ। সাধারণ ছুটি ঘোষণা করে কারফিউ জারির মাধ্যমে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার চেষ্টা করে সরকার। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে প্রথমে চার ঘণ্টা করে অফিসের সময় নির্ধারণ করা হয়। তবে আজ রোববার (২৮ জুলাই) থেকে এই সময় আরও দুই ঘণ্টা বাড়ানো হয়েছে। তিন দিন নতুন সূচিতে চলবে অফিস।

গতকাল শনিবার (২৭ জুলাই) বিকেলে জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন জানান, রোববার থেকে সরকারি-বেসরকারি সব অফিসের সময়সূচি হবে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

আগামী মঙ্গলবার পর্যন্ত এই সময়সূচি চলবে বলে জানান মন্ত্রী। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া ব্যাংক ও আদালত নিজেরা সময়সূচি নির্ধারণ করবে বলেও জানান তিনি।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ব্যাপক সহিংস রূপ নিলে কার্যত অচল হয়ে যায় দেশ। গত ২০ জুলাই থেকে সরকার কারফিউ জারি করে। ২১ থেকে ২৩ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

কারফিউ শিথিল হওয়ার পর সরকারি-বেসরকারি অফিসগুলোও খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। তবে কমানো হয় অফিসের সময়। গত সপ্তাহে বুধ ও বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চার ঘণ্টা করে অফিস চলে।

জরুরি পরিষেবা যেমন বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস ও বন্দরগুলোর কার্যক্রম, পরিচ্ছন্নতা, টেলিফোন, ইন্টারনেট, ডাকসেবা এবং এ-সংশ্লিষ্ট কাজে নিয়োজিত যানবাহন ও কর্মীরা নতুন সময়সূচির আওতার বাইরে থাকবেন বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র।

এছাড়া হাসপাতাল ও জরুরি সেবা এবং এই সেবার সঙ্গে সংশ্লিষ্ট কর্মী, চিকিৎসাসেবায় নিয়োজিত চিকিৎসক ও কর্মী, ওষুধসহ চিকিৎসা সরঞ্জাম বহনকারী যানবাহন ও কর্মীরা এই সময়সূচির আওতার বাইরে থাকবেন। জরুরি কাজের সঙ্গে সম্পৃক্ত অফিসগুলো এই সময়সূচির আওতার বাইরে থাকবে।