ইসরায়েল অধিকৃত গোলান মালভূমির ফুটবল মাঠে রকেট হামলা, নিহত ১২

ইসরায়েল অধিকৃত গোলান মালভূমির ফুটবল মাঠে রকেট হামলা, নিহত ১২

সংগৃহীত

ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে একটি ফুটবল মাঠে রকেট হামলায় ১২ শিশু-কিশোর নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৯ জন। হতাহতরা একটি মাঠে খেলা করছিল বলে দাবি করছে ইসরায়েল। ভয়াবহ এই হামলার জন্য লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে দায়ী করেছে দখলদার দেশটি।

ইসরায়েল নিয়ন্ত্রিত গোলান মালভূমির উত্তরে মাজদাল শামস গ্রামে হামলাটি হয়, যেখানে এখানে একটি বিশাল দ্রুজ সম্প্রদায় বাস করে। শনিবারের হামলাটি গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের পরিচালিত হামলার পর সবচেয়ে ভয়াবহ বলে দাবি করছে ইসরায়েল।

দখলদার দেশটির দাবি, লেবাননভিত্তিক হিজবুল্লাহর নিক্ষেপ করা প্রায় ৩০টি ‘প্রজেক্টাইল’ সেখানে আঘাত হানে। তবে হিজবুল্লাহ রকেট নিক্ষেপের কথা অস্বীকার করেছে।

হামলার জন্য লেবাননি গ্রুপ হিজবুল্লাহকে দায়ী করে ইসরায়েলের অনেক রাজনীতিবিদ ইতোমধ্যেই কঠোর প্রতিশোধ নেওয়ার দাবি তুলেছেন। ইসরায়েলের প্রতিরক্ষা মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, শনিবারের হামলাটি ৭ অক্টোবরের পর সবচেয়ে ভয়াবহ হামলা। তিনি আরও বলেন, ‘এটি একটি খুবই মারাত্মক ঘটনা এবং আমরা অবশ্যই সে অনুযায়ী পদক্ষেপ নেব।’

ড্যানিয়েল হ্যাগরি বলেন, যে রকেট আঘাত হেনেছে, তা ফালাক ১ ইরানি রকেট, এতে ৫০ কেজি বিস্ফোরক ছিল। এ ধরনের রকেট বিশেষভাবে হিজবুল্লাহ ব্যবহার করে। এতে ১২ শিশু-কিশোরের মৃত্যু হয়েছে।

হামলার ঘটনার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামলার খবর জানার পর তিনি তার যুক্তরাষ্ট্র সফর কয়েক ঘণ্টা কমিয়ে ফিরছেন। দেশে ফেরার পর তিনি সিকিউরিটি কাউন্সিলের সভা আহ্বান করবেন।

গোলান মালভূমিতে প্রায় ২০ হাজার দ্রুজ আরব এবং প্রায় ৫০ হাজার ইসরায়েলি ইহুদি বসতি স্থাপনকারী বাস করে। বেশিরভাগ দ্রুত নিজেদের সিরিয়ান হিসেবে দাবি করে, তারা ইসরায়েলি নাগরিকত্ব প্রস্তাব প্রত্যাখ্যান করছে। ইসরায়েল ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে সিরিয়ার কাছ থেকে এলাকাটি ছিনিয়ে নেয়। ১৯৮১ সালে এটিকে তারা নিজেদের অংশ করে নেয়। তবে আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে এটিকে অধিকৃত ভূখণ্ড হিসেবে অভিহিত করা হয়েছে।

সূত্র: সিএনএন, টাইমস অব ইসরায়েল