বিদেশে ৫ বছরে ৬৩৩ ভারতীয় শিক্ষার্থীর মৃত্যু, শীর্ষে কানাডা

বিদেশে ৫ বছরে ৬৩৩ ভারতীয় শিক্ষার্থীর মৃত্যু, শীর্ষে কানাডা

ফাইল ছবি

বিদেশে পড়তে গিয়ে গত পাঁচ বছরে ৬৩৩ ভারতীয় শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। সম্প্রতি ভারতের লোকসভায় এমনই চাঞ্চল্যকর পরিসংখ্যান তুলে ধরেছেন দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী কীর্তিবর্ধন সিং। সেই পরিসংখ্যানে আরও বলা হয়েছে, এই পাঁচ বছরে সবচেয়ে বেশি শিক্ষার্থীর মৃত্যু হয়েছে কানাডাতে।

ওই পরিসংখ্যান অনুযায়ী, গত পাঁচ বছরে ১৭২ জন ভারতীয় শিক্ষার্থীর মৃত্যু হয়েছে কানাডাতে। এরপর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এখানে ১০৮ জন ছাত্রের মৃত্যু হয়েছে গত পাঁচ বছরে। এ ছাড়া গত ৫ বছরে যুক্তরাজ্যে ৫৮, অস্ট্রেলিয়ায় ৫৭, রাশিয়ায় ৩৭, ইউক্রেনে ১৮, জার্মানিতে ২৪, জর্জিয়া, কিরগিজস্তান ও সাইপ্রাসে ১২ এবং চীনে ৮ জন ভারতীয় শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

কীর্তিবর্ধন সিংয়ের দাবি, প্রাকৃতিক কারণ ছাড়াও নানা কারণে প্রাণ হারিয়েছেন শিক্ষার্থীরা। তবে এই ৬৩৩ শিক্ষার্থীর মধ্যে দুর্বৃত্তের হামলায় নিহত হয়েছে ১৯ জনের। কানাডাতে খুন হয়েছেন ৯ জন। শিক্ষার্থীদের খুনের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে দুর্বৃত্তের হামলায় নিহত হয়েছে ৬ জন।

লোকসভায় ভারতীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিদেশের মাটিতে ভারতীয় শিক্ষার্থীদের মৃত্যুর ঘটনায় উদ্বিগ্ন সরকার। গত ৫ বছরে যে ৬৩৩ জন শিক্ষার্থীর মৃত্যু হয়েছে সেখানে মৃত্যুর কারণ হিসেবে প্রাকৃতিক দুর্ঘটনা, চিকিৎসার পাশাপাশি দুর্বৃত্তের হামলার ঘটনাও ঘটেছে। নিশ্চিতভাবে বিদেশের মাটিতে ভারতীয় শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার দায় সরকারের। সরকারের পক্ষ থেকে বিদেশে থাকা শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার সবরকম চেষ্টা চলছে। শিক্ষার্থীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে।

মৃত্যুর পাশাপাশি আরও একটি রিপোর্ট প্রকাশ্যে আনা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, গত তিন বছরে যুক্তরাষ্ট্র থেকে ৪৮ জন ভারতীয় শিক্ষার্থীকে নির্বাসিত করা হয়েছে। তবে ভারত সরকারের দাবি, ঠিক কী কারণে নির্বাসন করা হয়েছে সে বিষয়ে সরকারের কাছে কোনো নির্দিষ্ট রিপোর্ট থাকে না। তবে অনুমোদন ছাড়া কর্মসংস্থান, শিক্ষাক্ষেত্রে অনুপস্থিতি, বহিষ্কারসহ নানা কারণে বাতিল হয়ে যায় শিক্ষার্থীদের ভিসা।