লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের হামলা

লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের হামলা

ছবিঃ সংগৃহীত।

লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হামলা চালিয়েছে ইসরায়েল। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যার দিকে এই হামলা চালানো হয়।বিবিসির খবরে বলা হয়, হামলায় এখন পর্যন্ত এক নারী নিহতের তথ্য পাওয়া গেছে। এছাড়া আরও অনেকে আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যার দিকে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত ওই এলাকায় বিকট শব্দে বিস্ফোরণ হয়। হামলায় একটি বহুতল ভবন ধ্বংস হয়ে গেছে।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, তারা হিজবুল্লাহ কমান্ডার মুশিন শুকরকে লক্ষ্য করে বৈরুতে ‘নির্ভুল হামলা’ চালিয়েছে। এই কমান্ডার কি অবস্থায় আছেন তা জানায়নি ইসরায়েল।

তবে হিজবুল্লাহ সূত্র বলছে যে, তিনি হামলা থেকে বেঁচে গেছেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, হামলার কথা স্বীকার করেছে ইসরায়েল। এদিকে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বো হাবিব হামলার নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে এ বিষয়ে জাতিসংঘে অভিযোগ দায়েরের পরিকল্পনা করছে তার দেশ।

এই হামলা শনিবার (২৭ জুলাই) ইসরায়েল দখলকৃত গোলান মালভূমিতে রকেট হামলার প্রতিক্রিয়া বলে মনে করা হচ্ছে। সেই হামলায় শিশুসহ ১২ জন নিহত হন। গোলান মালভূমির মাজদাল শামস নামের একটি গ্রামে ফুটবল মাঠে চালানো হয়।

সাম্প্রতিক সময়ে ইসরায়েলি বাহিনী এবং লেবাননভিত্তিক হিজবুল্লাহ সংগঠনের মধ্যে তুমুল উত্তেজনা বিরাজ করছে। ফলে যে কোনো মুহূর্তে ইসরায়েল এবং হিজবুল্লাহ পূর্ণমাত্রার যুদ্ধে জড়িয়ে পারতে বলে আশঙ্কা দেখা দিয়েছে।