কাল্ব বোর্ডের সাত সদস্যের পদত্যাগ

কাল্ব বোর্ডের সাত সদস্যের পদত্যাগ

ফাইল ছবি

দ্য কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লিমিটেডের (কাল্ব) ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান অগাষ্টিন পিউরীফিকেশনের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতাসহ বিভিন্ন অভিযোগ এনে ব্যবস্থাপনা কমিটির সাত সদস্য পদত্যাগ করেছেন।

তারা প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, বিদ্যমান সমবায় আইন, বিধিমালা ও কাল্বের উপ-আইন উপেক্ষা করে এককভাবে সিদ্ধান্ত গ্রহণ, ঋণ বিতরণের মতো মূল কার্যক্রম বাদ দেওয়ার মাধ্যমে খেলাপি বানিয়ে সদস্য ক্রেডিট ইউনিয়নের মৃতবৎ অবস্থাকরণ এবং নানা অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগ আনেন। সোমবার (২৯ জুলাই) চেয়ারম্যান বরাবর তারা পদত্যাগপত্র জমা দেন। কাল্বের সেক্রেটারি মো. আরিফ মিয়া রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ব্যবস্থাপনা কমিটি থেকে পদত্যাগকারী সদস্যরা হচ্ছেন— ভাইস চেয়ারম্যান ফাহমিদা সুলতানা সীমা, সেক্রেটারি মো. আরিফ মিয়া, পরিচালক মো: আ. মান্নান লোটাস, ডা. নোয়েল চার্লস গোমেজ, মো. হেলাল উদ্দীন, আশীষ কুমার দাশ ও মো: আরিফ হাসান।

পরে সমবায় অধিদপ্তরে পদত্যাগী সাতজন সদস্য স্বশরীরে হাজির হয়ে নিবন্ধক ও মহাপরিচালক শরীফুল ইসলামের কাছে পদত্যাগপত্রের অনুলিপি দেন। এ সময় তারা অতিদ্রুত সমবায় আইন ও বিধিমালা অনুযায়ী অন্তর্বর্তী ব্যবস্থাপনা কমিটি গঠন ও নতুন নির্বাচন আয়োজনে ব্যবস্থা গ্রহণ করার জন্য নিবন্ধকের প্রতি অনুরোধ জানান।

সূত্র জানায়, সমবায় আইন ও বিধিমালা অনুযায়ী বোর্ডের সংখ্যাগরিষ্ঠ সদস্য পদত্যাগ করলে স্বয়ংক্রিয়ভাবে বোর্ড ভেঙে যায়। তখন সমবায় অধিদপ্তর অন্তর্বর্তী ব্যবস্থাপনা কমিটি গঠন করে দেয়। অন্তর্বর্তী ব্যবস্থাপনা কমিটি ১২০ দিনের মধ্যে নতুন নির্বাচনের আয়োজনের ব্যবস্থা করে।