ইসরায়েলি হামলায় ‘নিহত’ কে এই ফুয়াদ শোকর

ইসরায়েলি হামলায় ‘নিহত’ কে এই ফুয়াদ শোকর

ফুয়াদ শোকর

লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহ কমান্ডার ফুয়াদ শোকরকে লক্ষ্য করে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (৩০ জুলাই) সন্ধ্যার ওই হামলায় তিনি নিহত হয়েছেন বলে দাবি করেছে ইসরায়েলি সামরিক বাহিনী।

তবে হিজবুল্লাহর দুটি সূত্রের বরাত দিয়ে একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, ফুয়াদ শোকর এই হামলা থেকে বেঁচে গেছেন। অবশ্য এ বিষয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি সংগঠনটি।

হিজবুল্লাহর ঘাঁটি হিসেবে পরিচিত বৈরুতের দক্ষিণ উপকণ্ঠের হারেত রেইত এলাকায় এ হামলা চালানো হয়। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৫ জন।

এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, বিমান হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ফুয়াদ শোকর নিহত হয়েছেন। একই দাবি করেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টও।

হামলা থেকে ফুয়াদ শোকর বেঁচে গেছেন বলে দাবি করলেও এর সপক্ষে কোনো তথ্য-প্রমাণ দেয়নি হিজবুল্লাহর সংশ্লিষ্ট সূত্রগুলো। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ওই অঞ্চলের আরেকটি দেশের একটি শীর্ষ গোয়েন্দা সূত্র তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। হামলায় আহত হওয়ার পরে তিনি মারা যান।

এছাড়া টুইটারে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, হামলার পর স্ট্রেচারে করে আহত এক ব্যক্তিকে হাসপাতালে নেওয়া হচ্ছে। ওই ব্যক্তির সঙ্গে ফুয়াদ শোকরের চেহারার মিল আছে। তবে ভিডিওটি যাচাই করা যায়নি।

ফুয়াদ শোকরের বয়স ৬০ বছরের বেশি হবে বলে ধারণা করা হয়। যুক্তরাষ্ট্র বলছে— ১৯৮৩ সালে বৈরুতে যুক্তরাষ্ট্রের মেরিন সেনাদের ব্যারাকে বোমা হামলার কেন্দ্রীয় ভূমিকায় ছিলেন তিনি। ওই ঘটনায় ২৪১ জন মার্কিন সেনা নিহত হন। তাকে ধরিয়ে দিতে ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

সূত্রগুলো জানায়, মুগনিয়েহ গুপ্তহত্যার শিকার হলে সংগঠনে আরও প্রভাবশালী হয়ে ওঠেন ফুয়াদ শোকর। আড়ালে থাকতে পছন্দ করা মুগনিয়েহকে হিজবুল্লাহর সামরিক কর্মকাণ্ডের মূল পরিকল্পনাকারী হিসেবে স্মরণ করা হয়ে থাকে। তিনিও যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী তালিকায় ছিলেন।

কে এই ফুয়াদ শোকর
হিজবুল্লাহর প্রধান হাসান নসরুল্লাহর বিশেষ সামরিক উপদেষ্টা ও সংগঠনটির নীতিনির্ধারণী পর্ষদ শুরা কাউন্সিলের সদস্য মুহসিন শোকর। তিনি ফুয়াদ শোকর ও আল-হাজ মহসিন নামেও পরিচিত। হিজবুল্লাহর এই কমান্ডার সশস্ত্র গোষ্ঠীটির অপারেশন সেন্টারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

প্রায় চার দশক আগে প্রতিষ্ঠা হওয়া হিজবুল্লাহর শীর্ষ সামরিক কমান্ডারদের একজন ফুয়াদ শোকর। তিনি সশস্ত্র গোষ্ঠীটির প্রয়াত কমান্ডার ইমাদ মুগনিয়েহর বন্ধু। ২০০৮ সালে সিরিয়ার রাজধানী দামেস্কে গুপ্তহত্যার শিকার হন তিনি।

হিজবুল্লাহর বিভিন্ন সূত্রে জানা গেছে, ১৯৮২ সালে লেবাননে আগ্রাসনের সময় মুগনিয়েহ ও মুস্তফা বদরেদ্দিনের পাশে থেকে ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে লড়েছিলেন ফুয়াদ শোকর। ২০১৬ সালে সিরিয়ায় নিহত হন হিজবুল্লাহর অভিজ্ঞ কমান্ডার মুস্তফা।

ইসরায়েলের সামরিক বাহিনী বলছে, ফুয়াদ শোকর হিজবুল্লাহর সর্বোচ্চ সামরিক ফোরাম জিহাদ কাউন্সিলের সদস্য ছিলেন। তিনি এই কাউন্সিলের ‘স্ট্র্যাটেজিক ইউনিটের’ নেতৃত্বে দিচ্ছিলেন।

ইসরায়েলি বাহিনীর দাবি, ফুয়াদ শোকর হিজবুল্লাহ প্রধানের ডান হাত এবং তিনি তার কৌশলগত বিষয় ও যুদ্ধকালীন অভিযান পরিচালনাবিষয়ক উপদেষ্টা ছিলেন।

গত শনিবার ইসরায়েলে দখলে থাকা গোলান মালভূমির দ্রুজ অধ্যুষিত মাজদাল শাম গ্রামে খেলার মাঠে রকেট হামলায় ১২ জন নিহত হন। এ হামলার জন্য হিজবুল্লাহকে দায়ী করে ইসরায়েল। তবে হামলার বিষয়টি শুরু থেকেই অস্বীকার করে আসছে হিজবুল্লাহ।

ইসরায়েল ওই হামলার কড়া জবাব দেওয়ার ঘোষণা দিলে হিজবুল্লাহর সঙ্গে সর্বাত্মক যুদ্ধ শুরু হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়। তবে ইসরায়েল যাতে সীমিত আকারে হামলা চালায়, সে জন্য জোর কূটনৈতিক প্রচেষ্টা চালায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। এখন শীর্ষ কমান্ডারের ওপর হামলার জবাব হিজবুল্লাহ কীভাবে দেয়, তার ওপর নির্ভর করছে পরিস্থিতি কোন দিকে মোড় নেবে। সূত্র: আল জাজিরা