ছাড়া হয়েছে অ্যাপল ইন্টেলিজেন্সের প্রথম সংস্করণ

ছাড়া হয়েছে অ্যাপল ইন্টেলিজেন্সের প্রথম সংস্করণ

ছবি: সংগৃহীত

ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এখন অনেকটাই সাধারণ বিষয়। এজন্য টেক জায়ান্টগুলো সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তাদের পণ্য ও সেবায় এআই সংযুক্ত করছে। গত মাসে অ্যাপলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে নিজস্ব এআই সিস্টেম ‘অ্যাপল ইন্টেলিজেন্স’ আনার ঘোষণা দেয়া হয়েছিল। এর ধারাবাহিকতায় গত ২৯ জুলাই প্রথম সংস্করণ উন্মোচন করল টেক জায়ান্টটি। খবর সিএনবিসি। 

তবে অ্যাপল ইন্টেলিজেন্সের প্রথম সংস্করণটি আপাতত শুধু ডেভেলপারদের জন্য ছাড়া হয়েছে। অপারেটিং সিস্টেম সংস্করণ আইওএস ১৮.১ বেটায় ব্যবহার করা যাবে। তবে এর জন্য অ্যাপলের ডেভেলপার প্রোগ্রামে রেজিস্ট্রেশন করা লাগবে। সেজন্য গুনতে হবে বছরে ৯৯ মার্কিন ডলার। তবে সাধারণ ব্যবহারকারীদের কিছুটা অপেক্ষা করতে হবে। এক্ষেত্রেও দরকার রেজিস্ট্রেশনের। অপারেটিং সিস্টেম হালনাগাদ করার পর এর জন্য সেটিংস অ্যাপে অপশন পাওয়া যাবে। যদিও এ প্রক্রিয়াকে ঝামেলাপূর্ণ দেখছেন প্রযুক্তি বিশ্লেষকরা। 

চলতি বছরের শেষের দিকে সাধারণ ব্যবহারকারীদের জন্য অ্যাপল ইন্টেলিজেন্স ছাড়া হবে। তবে আইওএস ১৮.১ সংস্করণে দেখানো হচ্ছে যে নতুন আইফোন ডিভাইসগুলোয় ফিচারটি ছাড়া হবে না। যদিও আশা করা হয়েছিল যে আইওএস ১৮ সংস্করণেই সুবিধাটি পাওয়া যাবে। তবে বর্তমান পরিস্থিতিতে আইফোন ব্যবহারকারীদের কিছুটা দেরি করতে হতে পারে। আপাতত এটুকু জানা গেছে, আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্সসহ পরবর্তী ফোনগুলোয় ব্যবহার করা যাবে এআই সুবিধাটি।

ডেভেলপার সম্মেলনে অ্যাপল ইন্টেলিজেন্সের যেসব সুবিধার কথা বলা হয়েছিল তার সব এখনো ব্যবহার করা যাচ্ছে না। সোমবার প্রকাশিত সংস্করণে নতুন এ সুবিধায় ডিজিটাল সহকারী সিরি ব্যবহার করার সময় পর্দার চারপাশে আলো জ্বলতে দেখা গেছে। সিরির আরো কিছু উন্নতি করা হয়েছে।

সিরিকে নির্দেশনা দেয়ার সময় কথা যদি আটকেও যায় তবুও বুঝতে পারবে। পাশাপাশি অ্যাপলের পণ্যের সমস্যার সমাধান সম্পর্কিত প্রশ্নের উত্তর দেবে সিরি।

অ্যাপল এআই এখন আরো উন্নত ছবি খুঁজে দিতে ও ভিডিও তৈরি করতে সক্ষম। বিভিন্ন লেখা বা ই-মেইলের সারাংশ, ভয়েস মেইলের প্রতিলিপি তৈরি করে দেবে এবং লেখালেখিতে ব্যাকরণ ঠিক করে দেয়াসহ প্রুফিংয়ের কাজ করবে অ্যাপল ইন্টেলিজেন্স।

তবে ছবি ও ইমোজি তৈরি, স্বয়ংক্রিয়ভাবে ছবি মুছে দেয়া, সিরির ব্যক্তিগত তথ্য ব্যবহার এবং সে অনুযায়ী অন্যান্য অ্যাপে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দক্ষতা, ওপেনএআই চ্যাটজিপিটি সংযোজনের মতো সুবিধাগুলো প্রথম সংস্করণে পাওয়া যায়নি।