স্ট্রেটনার ব্যবহারের ক্ষেত্রে মেনে চলুন কিছু নিয়ম

স্ট্রেটনার ব্যবহারের ক্ষেত্রে মেনে চলুন কিছু নিয়ম

ছবি: সংগৃহীত

উৎসব-অনুষ্ঠানে অনেকেই পার্লারে গিয়ে চুল স্ট্রেইট করেন। কারও আবার পেশার তাগিতে নিয়মিতই স্ট্রেটনার ব্যবহার করতে হয়। এ কারণে অনেকে বাড়িতেই স্ট্রেটনার রাখেন। কিন্তু ঘন ঘন অতিরিক্ত তাপ ব্যবহার করলে চুলের ক্ষতি হয়। এ কারণে অনেকে ‘হিট প্রোটেক্ট স্প্রে’-ও কিনছেন। এটি ব্যবহার করলে কিছুটা হলেও চুলের ক্ষতি আটকানো যায়। চুলের ক্ষতি আটকাতে স্ট্রেটনার ব্যবহারের ক্ষেত্রে আরও কয়েকটি নিয়ম মেনে চলুন। যেমন-

১. অনেকে ভিজা অবস্থাতেই চুলে আয়রন ব্যবহার করেন। এতে চুলের ক্ষতি হতে পারে। কারণ ভিজা চুল সোজা করতে অতিরিক্ত তাপ দিতে হয়। ফলে চুলে প্রোটিনের যে স্তর থাকে, তা নষ্ট হয়ে যায়।

২. নিয়মিত চুলে স্ট্রেটনার, আয়রন ব্যবহার করা চুলের জন্য ক্ষতিকর। কিন্তু পেশার তাগিদে, চুলে নানা রকম কায়দা করার জন্য নিয়মিত এই ধরনের যন্ত্র ব্যবহার করেন অনেকে। চুলসজ্জা বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে একটু বেশি দাম দিয়ে ভালো সংস্থার যন্ত্রপাতি কেনাই ভাল। তাতে চুলের ক্ষতি কিছুটা হলেও আটকে দেওয়া যায়।

৩. প্রতি দিন যন্ত্র দিয়ে চুল সোজা না করে, মাঝেমধ্যে ঘরোয়া পদ্ধতির উপর ভরসা রাখা যেতে পারে। আর তেমন প্রয়োজন হলে সপ্তাহে দু’দিন নির্দিষ্ট করে রাখুন। সেই দিনগুলো চুল সোজা করবেন। চুলে পানি না দেওয়া পর্যন্ত একটু সাবধানে রাখতে পারলে চুল সোজাই থাকবে। বারবার স্ট্রেটনার ব্যবহার করতে হবে না।