প্যারিস অলিম্পিকে নারী এককের ফাইনালে ঝেং

প্যারিস অলিম্পিকে নারী এককের ফাইনালে ঝেং

ছবি: সংগৃহীত

পোল্যান্ডের ইগা সুইয়াটেককে সরাসরি সেটে হারিয়ে প্যারিস অলিম্পিকে নারী এককের ফাইনালে উঠেছেন চীনের ঝেং কিনওয়েন। রোলা গাঁরোয় অনুষ্ঠিত সেমিফাইনালে সপ্তম বাছাই ঝেং ৬-২, ৭-৫ গেমে শীর্ষ বাছাই সুইয়াটেককে হারান।

আগের ছয় মোকাবেলার সবগুলোতেই সুইয়াটেকের কাছে হেরেছিলেন ঝেং। এই জয়ে প্রথম চাইনিজ খেলোয়াড় হিসেবে অলিম্পিক টেনিস এককের ফাইনালে উঠলেন সর্বশেষ অস্ট্রেলিয়ান ওপেনের রানার্সআপ তিনি।

ঝেং-এর কাছে হেরে রোলা গাঁরোয় টানা ২৫ ম্যাচের জয়যাত্রা থেমে গেল সুইয়াটেকের। এর মধ্যে রোলা গাঁরোয় চারবার ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছেন তিনি। সর্বশেষ ২০২১ সালে রোলা গাঁরোয় ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনালে হেরেছিলেন এই টেনিস তারকা।  

সেমিফাইনাল নিশ্চিতের জন্য পরপর দুই ম্যাচে তিন ঘন্টা করে লড়াই করতে হয়েছে ২১ বছর বয়সী ঝেংকে। ফাইনালে উঠে তিনি বলেন, ‘আমি খুশির চেয়ে বেশি অনুভব করছি। আমি কেমন অনুভব করছি তা বর্ণনা করার জন্য, খুশি হওয়াটা যথেষ্ট নয়। আপনি যদি আমাকে আমার দেশের জন্য আরো তিন ঘন্টা খেলতে বলেন, আমি সেটাই করবো।’

নারী এককে আরেক সেমিফাইনালে আজ মুখোমুখি হবেন ১৩তম বাছাই ক্রোয়েশিয়ার ডোনা ভেকিচ ও অবাছাই স্লোভাকিয়ার আনা ক্যারোলিনা স্মিয়েলদোভা। এই সেমির বিজয়ীর সঙ্গে আগামীকাল (শনিবার) সোনার লড়াই মাঠে নামবেন ঝেং।