সিনেমা থেকে আমির খানের অবসর!

সিনেমা থেকে আমির খানের অবসর!

ছবি: সংগৃহীত

বলিউডের মিস্টার পারফেকশনিস্ট খ্যাত আমির খান। কাজের ব্যস্ততা নেই তার দীর্ঘদিন ধরে। তিনি শুধু অভিনেতাই নন, পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার এবং টেলিভিশন উপস্থাপক হিসেবেও যোগ্যতার পরিচয় দিয়েছেন।

একের পর এক ফ্লপ সিনেমার ধাক্কায় সম্ভবত অবসর নিতে চাইছেন আমির। এমনটাই উঠে এসেছে আমিরের বড় ছেলে জুনায়েদের ভাষ্যে। এর পাশাপাশি তিনি তাদের প্রযোজনা সংস্থার ভবিষ্যৎ নিয়েও ইঙ্গিত দিয়েছেন।

আমির খান বিগত প্রায় ৮ বছর ধরে সুপারহিট সিনেমা উপহার দিতে পারেননি। তিনি যে দুটি সিনেমার জন্য ব্যাপক আশাবাদী ছিলেন, সে সিনেমা আলোর মুখ দেখেনি। তার অনেক পরিশ্রমের ফসল ‘থাগস অফ হিন্দুস্তান’ কোনো আলোচনাই আসেনি। অন্যদিকে ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটিও ভাগ্যের মোড় ঘোরাতে পারেনি। এরপর থেকেই কিছুটা ভেঙে পড়েছেন আমির খান।

শোনা যাচ্ছে, বর্তমানে আলাপ-আলোচনা নয়, বরং আড়ালেই থাকতে পছন্দ করেন আমির খান। তার দুই বন্ধু শাহরুখ-সালমান অনেক চেষ্টা করে আমির খানকে পুরোনো মেজাজে সিনেমার পর্দায় ফেরাতে পারেননি। তবে আমিরের ভক্ত-অনুরাগীরা তাকে রূপালি পর্দায় দেখার জন্য মরিয়া। এমন পরিবেশে ‘মহারাজ’ সিনেমা দিয়ে বলিউডে অভিষেক হয়েছে আমির পুত্র জুনায়েদ খানের।

কয়েকদিন আগে এক সাক্ষাৎকারে জুনায়েদ জানিয়েছেন, ‘তার বাবার মন এখন অবসরের দিকে। তিনি রিটায়ারমেন্ট নিতে চাইছেন।’ জুনায়েদ আরো বলেন, বাবা আমাকে বারবার বলেন, ‘আমি তো অবসর নিচ্ছি, তুমি না হয় এবার প্রযোজনা সংস্থার দায়িত্বটা সামলাও।’ তো এইরকম একটা সময়ে আমি প্রযোজনা সংস্থায় ঢুকলাম। প্রযোজনা নিয়ে আমার ভাবনা বা চিন্তাধারা একটু আলাদা। আমি মনে করি ফিল্মমেকিংয়ের অন্যতম কঠিন দায়িত্ব এটা। খুব বুঝেশুনে আগাতে হবে।”

জুনায়েদের এমন কথা শুনে সবাই মনে করছেন, তাহলে কি এবার চলচ্চিত্র থেকে বিদায় নিতে চাইছেন আমির খান! এমন প্রশ্নের জবাব হয়তো সময়-ই ভালো দিতে পারবে।