নাটকীয় ডার্বি জয়ে মৌসুমের প্রথম শিরোপা পেল ম্যানসিটি

নাটকীয় ডার্বি জয়ে মৌসুমের প্রথম শিরোপা পেল ম্যানসিটি

ছবি: সংগৃহীত

ইংলিশ ক্লাব ফুটবলের নতুন মৌসুমের শুরুটা হলো লন্ডনের ওয়েম্বলিতে। ঐতিহ্যবাহী এই স্টেডিয়ামে নিজেদের প্রস্তুতি ঝালাই করতে হাজির দুই নগর প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেড এবং ম্যানচেস্টার সিটি। মে মাসেই এফএ কাপের ফাইনালে দেখা হয়েছিল দুই দলের। সেখানে এরিক টেন হাগের কাছে হেরেছিলেন ম্যানসিটি বস পেপ গার্দিওলা।

নতুন মৌসুমের শুরুতেও সেই রেড ডেভিলদের সামনেই সিটিজেন্সরা। এফএ কাপ জয় করেছিল ম্যানচেস্টার ইউনাইটেড আর লিগ শিরোপা ছিল ম্যানচেস্টার সিটি। সেই সুবাদে কমিউনিটি শিল্ডের ফাইনালে দেখা দুই দলের। আর তাতে নাটকীয় এক ফাইনালে দুইবার পিছিয়ে পড়েও শিরোপা জিতল ম্যানসিটি। ১-১ গোলে শেষ হওয়া ম্যাচে ৭-৬ ব্যবধানে পেনাল্টিতে জয় নিশ্চিত করে সিটিজেন্সরা। 

ম্যাচের প্রথম ২০ মিনিট পার হলো ঢিমেতালে। কোনো দলই পরিষ্কার সুযোগ পায়নি। অপেক্ষাকৃত তরুণদের নিয়ে গড়া ম্যানসিটি অবশ্য এগিয়ে ছিল। তরুণ জেমস ম্যাকাটে এবং অস্কার বব দুজনেই খেলেছেন দারুণ। ম্যাচের ২০ মিনিটের পর দুজনেই পেয়েছিলেন গোলের সুযোগ। ম্যাকাটে অবশ্য দুর্ভাগা। ২৪ মিনিটে তার শট ফিরে আসে গোলবার থেকে। ম্যান ইউনাইটেড ৩০ মিনিটে নিজেদের সেরা সুযোগ মিস করে আমাদ দিয়ালোর ভুলে। 

বিরতির পর এসে গোলবারে হতাশ হয়েছে ম্যান ইউনাইটেড। রেড ডেভিল ফরোয়ার্ড মার্কাস রাশফোর্ডের শট এবার ফিরেছে গোলবার থেকে। আলেহান্দ্রো গার্নাচোর দুর্দান্ত এক পাস ফাঁকায় পেলেও গোল করতে পারেননি রাশফোর্ড। ম্যাচের বয়স তখন ৭০ মিনিট। 

৮২ মিনিটে আসে ম্যাচের প্রথম গোল। ব্রুনো ফার্নান্দেজের পাস থেকে বল পেয়ে ডিবক্সের ভেতর থেকেই নিচু শট নেন গার্নাচো। গোল আসে সেখান থেকেই। তবে লিড তারা উপভোগ করতে পেরেছে মোটে ৬ মিনিট। ৮৯ মিনিটে অস্কার ববের ক্রসে মাথা ছুঁইয়ে সমতা আনেন ম্যানসিটির বার্নাদো সিলভা। ১ মিনিট বাকি থাকতেই হারের মুখ থেকে ফিরে আসে পেপ গার্দিওলার শিষ্যরা। 

৯০ মিনিটের পর কমিউনিটি শিল্ডের ম্যাচ সরাসরি গেল পেনাল্টিতে। এখানেও পিছিয়ে পড়ে ম্যানসিটি। নিজেদের প্রথম শটে ইউনাইটেডের ব্রুনো গোল পেলেও মিস করেন সিটির বার্নাদো সিলভা। তবে ইউনাইটেডের তৃতীয় শটে জেডন সাঞ্চোর মিস আর সিটির স্যাভিও গোল করলে ফেরে সমতা।

শেষ পর্যন্ত সাডেন ডেথে গড়ায় পেনাল্টি। যেখানে ইউনাইটেডের জনি ইভান্স বল মারেন বাইরে। আর ম্যানুয়াল আকাঞ্জি পরের শটে গোল করে নিশ্চিত করেন সিটির এবারের মৌসুমে প্রথম শিরোপা।