শুটিংয়ে মনামীকে ‘গিন্নি’ ডাকতেন চঞ্চল চৌধুরী

শুটিংয়ে মনামীকে ‘গিন্নি’ ডাকতেন চঞ্চল চৌধুরী

ছবি: সংগৃহীত

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের বায়োপিক নির্মাণ করেছেন কলকাতার গুণী পরিচালক সৃজিত মুখার্জি। ‘পদাতিক’ শিরোনামে এ সিনেমায় মৃণাল সেনের চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের চঞ্চল চৌধুরী। মৃণাল সেনের স্ত্রী গীতা সেনের চরিত্রে অভিনয় করেছেন কলকাতার আলোচিত অভিনেত্রী মনামী ঘোষ।

আগামী ১৫ আগস্ট মুক্তি পাবে ‘পদাতিক’ সিনেমা। কয়েক দিন আগে মুক্তি পেয়েছে সিনেমাটির ট্রেইলার। অভিনয়শিল্পীরাও প্রচারের কাজে ব্যস্ত সময় পার করছেন। এ উপলক্ষে ভারতীয় একটি গণমাধ্যমে সাক্ষাৎকার দিয়েছেন মনামী। তাতে গীতা সেন হয়ে ওঠার গল্প যেমন জানিয়েছেন, তেমনি চঞ্চলের সঙ্গে শুটিংয়ের অভিজ্ঞতা নিয়েও কথা বলেছেন এই অভিনেত্রী।

চরিত্রের জন্য নিজেকে কীভাবে তৈরি করেন? এ প্রশ্নের জবাবে মনামী ঘোষ বলেন, ‘সৃজিতদা কিছু তথ্য দিয়ে সাহায্য করেছিলেন। যেমন: মৃণাল সেনের যে ছবিগুলোতে তিনি অভিনয় করেছিলেন। মৃণাল সেনের সঙ্গে তার একটা সাক্ষাৎকার ছিল। সেটা দেখেও কিছুটা সুবিধা হয়। বাকিটা অন্যদের থেকে শুনে, বুঝে তারপর অভিনয় করেছি।’

চঞ্চল চৌধুরীর সঙ্গে শুটিংয়ের অভিজ্ঞতা জানিয়ে মনামী ঘোষ বলেন, ‘খুবই ভালো মানুষ। সব সময় তিনি চরিত্রের মধ্যে থাকতেন। ফ্লোরে শটের ফাঁকে আমরা একসঙ্গে চিত্রনাট্য পড়তাম। তবে ফ্লোরে টুকটাক আড্ডাও হতো। মনে আছে, সকালে ফ্লোরে এসেই আমার দিকে তাকিয়ে বলতেন, ‘গুড মর্নিং, গিন্নি। কেমন আছো?’

সিনেমাটিতে গীতা সেনের অল্প বয়স থেকে প্রৌঢ় বয়স পর্যন্ত তুলে ধরা হবে। আর সেটার জন্য মনামী ঘোষকে প্রস্থেটিক মেকআপ নিতে হয়েছে বলেও জানা গিয়েছে। চঞ্চল চৌধুরী ও মনামী ঘোষের সঙ্গে সৃজিত মুখার্জির এটি প্রথম কাজ। আবার মনামী-চঞ্চলও প্রথমবার জুটি বেঁধে অভিনয় করেন এই সিনেমায়।

এ সিনেমায় মৃণাল সেনের ব্যক্তিগত এবং পরিচালনার জীবন বেশি জায়গা পেয়েছে। ১৯৬৯ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত মৃণাল সেনের নির্মিত কলকাতা ট্রিলজি সিনেমার অনেকটা জুড়ে থাকবে বলে জানা গেছে।