আইফোন ১৬ সিরিজের ক্যামেরায় নতুনত্ব থাকছে

আইফোন ১৬ সিরিজের ক্যামেরায় নতুনত্ব থাকছে

ছবি: সংগৃহীত

প্রতি বছর সেপ্টেম্বর মাসে অ্যাপেল তাদের নতুন আইফোন সিরিজ বাজারে ছাড়ে। এবছরও সেপ্টেম্বর মাসে আসবে আইফোনের নতুন সিরিজ। যা হবে আইফোন সিরিজ ১৬। যদিও এই ফোন বাজারে আসার নির্দিষ্ট দিনক্ষণ এখনও প্রকাশ্যে আসেনি। অ্যাপেল কর্তৃপক্ষ আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা করেনি। আইফোন ১৬ সিরিজের মধ্যে আইফোন ১৬, আইফোন ১৬ প্রো, আইফোন ১৬ প্রো ম্যাক্স এবং আইফোন ১৬ প্লাস- এই চারটি আইফোন লঞ্চের কথা রয়েছে। 

আইফোনে ১৬ সিরিজের ব্যাক প্যানেলে ডুয়েল রিয়ার ক্যামেরা থাকতে পারে। ফোনের ব্যাক প্যানেলে লম্বালম্বি সাজানো থাকতে পারে ক্যামেরা সেন্সর, যেমনটা ছিল আইফোন এক্স এবং আইফোন ১১ মডেলে। তবে একটু নতুনত্ব থাকতে চলেছে আইফোন ১৬ মডেলের ক্যামেরা সেন্সরে। ওষুধের ক্যাপস্যুলের মতো দেখতে ক্যামেরা মডিউল থাকতে পারে আইফোন ১৬ এর ব্যাক প্যানেলে। অন্যদিকে জানা গিয়েছে, সাদা, কালো, নীল, সবুজ এবং গোলাপি- এই পাঁচটি রঙে আইফোন ১৬ লঞ্চ হতে পারে।

র‍্যাম, স্টোরেজ ও প্রসেসর- আইফোন ১৬ সিরিজে থাকতে চলেছে অ্যাপেলের নিজস্ব এ১৮ প্রো চিপ। এছাড়াও থাকবে এআই ফিচারের সাপোর্ট। আইফোন ১৬ সিরিজের ফোনে সর্বাধুনিক আইওএস ১৮ অপারেটিং সিস্টেমের সাপোর্টও পাবেন। শোনা যাচ্ছে, প্রো মডেলে নাকি ২ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ থাকবে। আইফোন ১৫ সিরিজে ছিল ৬ জিবি র‍্যাম। তবে আইফোন ১৬ সিরিজের বেস এবং প্লাস মডেলে ৮ জিবি র‍্যামের সাপোর্ট থাকবে। 

আইফোন ১৬ সিরিজের ক্যামেরা স্পেসিফিকেশন এবং ফিচারে থাকছে অনেক চমক। আইফোন ১৫ সিরিজের তুলনায় উন্নত ক্যামেরা সেন্সর দেখা যাবে আইফোন ১৬ সিরিজের ফোনে। ক্যামেরা মডিউলের ডিজাইনেও পরিবর্তন লক্ষ্য করা যাবে। আইফোন ১৬ সিরিজের প্রো মডেলের ক্ষেত্রে ৪৮ মেগাপিক্সেলের রেয়ার ক্যামেরা সেন্সর দেখা যাবে। 

আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেলে থাকতে পারে পেরিস্কোপ টেলিফটো ক্যামেরা সেনসর যেখানে ৫এক্স অপটিকাল জুম সাপোর্ট থাকার কথা রয়েছে। ঝকঝকে, স্পষ্ট ছবি তোলা যাবে আইফোন ১৬ সিরিজের সমস্ত ফোনের সাহায্যেই।