মাংস দ্রুত সেদ্ধ করার ৫ উপায়

মাংস দ্রুত সেদ্ধ করার ৫ উপায়

ছবিঃ সংগৃহীত।

বাড়িতে মেহমান আসবে বলে ঝটপট গরু বা খাসির মাংস রান্না করতে চাইছেন। কিন্তু হাতের কাছে প্রেসার কুকার না থাকলে মাংস সেদ্ধ করতে বেশ অনেকটা সময় চলে যায়। কীভাবে দ্রুত সেদ্ধ করে রান্না করবেন মাংস? জেনে নিন কিছু টিপস।

১.রান্নার আনাজপাতি গোছানোর আগে মাংস ম্যারিনেট করে রাখুন। অ্যাসিডিক উপাদান আছে এমন সব উপকরণ যেমন লেবু, ভিনেগার অথবা বাটারমিল্ক দিয়ে ম্যারিনেট করে রাখবেন। এতে রান্নার সময় দ্রুত সেদ্ধ হয়ে যবে মাংস। ৩০ মিনিট থেকে দুই ঘণ্টা পর্যন্ত ম্যারিনেট করে রাখা যায় মাংস। তবে মসলামাখা মাংস অবশ্যই ফ্রিজে রাখবেন।

২.কয়েক টুকরো কাঁচা পেঁপের টুকরো দিয়ে দিন তরকারিতে। চাইলে পেঁপে বাটাও দিতে পারেন। মাংস দ্রুত সেদ্ধ হবে।

৩.মাংস রান্না বসানোর আগে লবণ দিয়ে কিছুক্ষণ মেখে রাখলেও দ্রুত সেদ্ধ হয়ে যাবে রেডমিট।

৪.দ্রুত মাংস রান্না করতে উচ্চ তাপ ব্যবহার করুন। উচ্চ তাপে নির্দিষ্ট সময় পরপর নেড়ে এবং ঢেকে রান্না করলে মাংস তাড়াতাড়ি রান্না হবে। 

৫.রান্নার আগের দিন বেকিং সোডা মিশিয়ে ফ্রিজে রেখে দিন মাংস। সময় কম থাকলে ৩ থেকে ৫ ঘণ্টা রাখলেও হবে। ফ্রিজ থেকে মাংস বের করে পানি দিয়ে ধুয়ে এরপর রান্না করুন মাংস। তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে।

টিপস

ফ্রিজ থেকে বের করে সঙ্গে সঙ্গে ম্যারিনেট করবেন না মাংস। ঘণ্টাখানেক অপেক্ষা করে স্বাভাবিক তাপ মাত্রায় আসলে তারপর মসলা দিয়ে মেখে নিন।

মসলা মাখার আগে মাংসের টুকরোগুলো হালকা করে ছুরি দিয়ে চিরে দেবেন। এরপর মসলা দিয়ে ম্যারিনেশন করলে তা একেবারে মাংসের ভেতর পর্যন্ত ঢুকে যাবে। 

মাংস মাখার সময় পানি দেওয়ার প্রয়োজন নেই। ম্যারিনেট করার সময় দেওয়া দই থেকে যে পানি বের হয়, সেটাই যথেষ্ট।

মাংস সব সময় হাত দিয়ে ম্যারিনেট করবেন। চামচ বা হাতা ব্যবহার করে ম্যারিনেট করলে ভালোভাবে মসলা মেশে না