কলকাতায় চিকিৎসককে ধর্ষণের পর হত্যা: তদন্ত করবে সিআইডি

কলকাতায় চিকিৎসককে ধর্ষণের পর হত্যা: তদন্ত করবে সিআইডি

ছবিঃ সংগৃহীত।

কলকাতার আরজি কর মেডিকেল কলেজের পোস্ট গ্ৰ্যাজুয়েটের শিক্ষার্থী ও ডাক্তার মৌমিতা দেবনাথ (৩০)-কে গত ৯ আগস্ট ধর্ষণের পর হত্যার অভিযোগ ওঠে। এই ঘটনার পরে রাজ্য চরম উত্তেজন বিরাজ করছে।

এরই মধ্যে কলকাতা পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন টিম এই খুনের ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে সঞ্জয় রায় নামে এক সিভিক ভলেন্টিয়ারকে গ্ৰেফতার করেছে।

আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষার্থী মৌমিতা দেবনাথের উত্তর ২৪ পরগনা জেলার পানিহাটি বিধানসভার নাটাঘর অম্বিকা মুখার্জি রোড, সি আর পার্কের বাসায় গিয়ে তার বাবা-মা রং সঙ্গে দেখা করে এসেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

গত সোমবার ১২ আগস্ট জাতীয় মহিলা কমিশনের ডেলিনা খংডুপ নেতৃত্বে দুই সদস্যের একটি দল মৌমিতার পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেছেন। এছাড়াও মৌমিতা দেবনাথের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার, সিপিএম নেতা কলকাতা হাইকোর্টের আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্যসহ অন্যান্যরা।

রোববার পর্যন্ত অপেক্ষা করবো না হলে সিবিআই-এর হাতে হস্তান্তর করবো। আরজিকরের এই শিক্ষার্থীর মৃত্যুর তদন্ত নিয়ে এই নির্দেশিকা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

মমতার এই নির্দেশের পরও মঙ্গলবার ১৩ আগস্ট দুপুরে মধ্যে আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালে ঘটনায় কেস ডায়েরি জমার নির্দেশ দেন কলকাতা হাইকোর্ট। পশ্চিমবঙ্গ সরকারের দেওয়া কেস ডাইরি দেখার পর সিবিআই তদন্তের নির্দেশ দিলো কলকাতা হাইকোর্ট।

কলকাতা হাইকোর্ট আরও জানিয়েছে, মঙ্গলবার ১৩ আগস্ট বিকেল থেকেই তদন্তের কাজ শুরু করবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই)।

কলকাতা হাইকোর্টের এই নির্দেশর পর কলকাতা পুলিশ আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষার্থীর মৃত্যুর ঘটনার কোনো তদন্ত করতে পারবে না। বুধবার ১৪ আগস্ট সকালের মধ্যে এই মামলার যাবতীয় নথি পত্র সিবিআই-র হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

গত ৯ আগস্ট এই ঘটনার পর থেকেই রাজ্যে সব ধরনের মেডিক্যাল কলেজ হাসপাতালে ছাত্র-ছাত্রীরা কর্মবিরতি পালন করছেন। শুধু মাত্র এমার্জেন্সি ছাড়া।

মঙ্গলবার ১৩ আগস্ট সকাল থেকে সোদপুর গুরু নানক ডেন্টাল মেডিকেলের কলেজে, সাগর দত্ত, নীলরতন, আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের ছাত্র-ছাত্রীরা বিক্ষোভ সমাবেশ করেন।