এইচএসসি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ জানা গেল

এইচএসসি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ জানা গেল

ফাইল ছবি

স্থগিত হওয়া উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ১১ সেপ্টেম্বর থেকে নেয়ার জন্য প্রস্তাব জানিয়েছে শিক্ষা বোর্ড। মঙ্গলবার (১৩ আগস্ট) এমন একটি প্রস্তাব প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের কাছে জমা দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির প্রধান অধ্যাপক তপন কুমার সরকার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আগামী ১১ সেপ্টেম্বর থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করার একটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধান উপদেষ্টার কাছে পাঠানো হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কোটা সংস্কার আন্দোলনের জন্য দেশে উদ্ভূত পরিস্থিতি তৈরি হয়। এ কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা কয়েক দফায় স্থগিত করা হয়। প্রথমে গত ১৮ জুলাইয়ের পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয়া হয়। পরে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষাও স্থগিত করা হয়।

এরপর ২৮ থেকে ১ আগস্ট পর্যন্ত পরীক্ষা স্থগিতের ঘোষণা আসে। তারপর জানানো হয়, ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা শুরু হবে। কিন্তু ৭ আগস্ট এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনিবার্য কারণে ১১ আগস্টের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

প্রসঙ্গত, ২০২৪ সালের গত ৩০ জুন সিলেট বিভাগ বাদে সারাদেশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। পরবর্তীতে বন্যার কারণে স্থগিত থাকা সিলেট বিভাগের পরীক্ষা রুটিন অনুযায়ী ৯ জুলাই থেকে যথারীতি অনুষ্ঠিত হয়। চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।