‘রেজিস্ট্যান্স উইক’: ইবিতে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি

‘রেজিস্ট্যান্স উইক’: ইবিতে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি

ছবি: প্রতিনিধি

চার দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রঘোষিত ‘রেজিস্ট্যান্স উইক’ এর অংশ হিসেবে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৫ আগস্ট) বেলা ১১টায় ক্যাম্পাসের বটতলা থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে ক্যাম্পাস সংলগ্ন শেখপাড়া বাজার ঘুরে প্রধান ফটকের সামনে গিয়ে কুষ্টিয়া-খুলনা মহাসড়কের পাশে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

পরে সমাবেশ শেষে প্রধান ফটকের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এসময় কর্মসূচিতে বিভিন্ন বিভাগের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। বিক্ষোভে শিক্ষার্থীদেরকে শেখ হাসিনার বিচারের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। এদিকে শাখা ছাত্রদলের নেতাকর্মীরা সকাল থেকে প্রধান ফটকের সামনে অবস্থান নেন। শিক্ষার্থীরা মিছিল নিয়ে ফটকে গেলে তাদেরকে শিক্ষার্থীদের কর্মসূচিতে সমর্থন জানিয়ে হাততালি দিতে দেখা যায়।

মিছিল পরবর্তী সমাবেশে শিক্ষার্থীরা বলেন, আমাদের লড়াই এখনও শেষ হয়নি। স্বৈরাচারের দোসররা এখনও দেশে অশান্তি সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইসলামী বিশ্ববিদ্যালয়েও এমন অপচেষ্টা চালানো হচ্ছে বলে আমরা জানতে পেরেছি। ছাত্র-জনতা তাদের এসব অপকর্ম রুখে দিতে সবসময় প্রস্তুত রয়েছে। দিল্লী কেন, যদি লন্ডন থেকেও ষড়যন্ত্রের চেষ্টা করা হয়, ছাত্রজনতা তা রুখে দিবে। চূড়ান্ত বিজয় পর্যন্ত আমাদের আন্দোলন বলবৎ থাকবে।

তারা আরও বলেন, যাদের হাতে আমার ভাইয়ের রক্ত লেগে আছে, তাদের সাথে আমাদের কোন আপোষ নয়। ফ্যাসিস্ট হাসিনা সরকার ও তার দোসরদের যত দিন না বিচার করা হবে, শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাবে। অবিলম্বে খুনি হাসিনা ও তার দোসরদের দেশে এনে হাজার হাজার নিরীহ মানুষ ও ছাত্র-জনতার হত্যাকান্ডের বিচারে সাজা দিতে হবে।