অনির্দিষ্টকালের জন্য শ্রীলংকার তারকা ক্রিকেটার নিষিদ্ধ

অনির্দিষ্টকালের জন্য শ্রীলংকার তারকা ক্রিকেটার নিষিদ্ধ

ছবি: সংগৃহীত

ফের ডোপিংয়ের ছায়া ক্রিকেটে। যার জেরে নিষিদ্ধ হলেন এক ক্রিকেটার। শ্রীলংকা প্রিমিয়ার লিগে ডোপিং সংক্রান্ত নিয়ম না মানার জন্য শাস্তি পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটার নিরোশান ডিকওয়েলা।

শ্রীলংকা ক্রিকেট জানিয়েছে, ডিকওয়েলাকে শুক্রবার থেকে নিষিদ্ধ করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ, গল মার্ভেলসের অধিনায়ক ডোপ পরীক্ষকদের সঙ্গে অসহযোগিতা করেছিলেন। ফলে, ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি ডিকওয়েলা।

শ্রীলংকা প্রিমিয়ার লিগে ডোপিং সংক্রান্ত নিয়ম না মানার অভিযোগ উঠেছে ডিকওয়েলার বিরুদ্ধে। ৩১ বছরের এই ক্রিকেটারকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত ক্রিকেট সংক্রান্ত কিছুর সঙ্গে যুক্ত থাকতে পারবেন না তিনি।

শ্রীলংকার ক্রীড়ামন্ত্রকের সহায়তায় ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সির (ওয়াডা) নীতি অনুযায়ী ক্রিকেটারদের ডোপ পরীক্ষা করা হয়। পরীক্ষার দায়িত্বে ছিল শ্রীলংকা অ্যান্টি ডোপিং এজেন্সি। প্রতিযোগিতার স্বচ্ছতা রক্ষা করতে এই উদ্যোগ নেয়া হয়েছিল।

ডিকওয়েলা আগেও বিতর্কে জড়িয়েছেন। শৃঙ্খলাভঙ্গের অভিযোগে অতীতে তাকে শাস্তি পেয়ে হয়েছিল। গত বছর মার্চে শেষ বার শ্রীলংকার হয়ে খেলেছিলেন ডিকওয়েলা। দেশের হয়ে ৫৪টি টেস্ট, ৫৫টি এক দিনের ম্যাচ এবং ২৮টি টি-২০ ম্যাচ খেলেছেন তিনি।