যে কারণে দীর্ঘ সময়ের ছুটি নিয়েছেন কামিন্স

যে কারণে দীর্ঘ সময়ের ছুটি নিয়েছেন কামিন্স

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়াকে এক বছরের ব্যবধানে দুই ফরম্যাটের বিশ্বশিরোপা জিতিয়েছেন প্যাট কামিন্স। বর্তমানে তিনি প্রায় দুই মাসের বিরতিতে আছেন। সাধারণত বড় কোনো সিরিজের আগে বড় তারকারা লম্বা সময়ের ছুটি নেন। কামিন্সও তার ব্যতিক্রম নন। আগামী নভেম্বরে বর্ডার-গাভাসকার ট্রফি দিয়ে মাঠে ফিরবেন এই অজি তারকা। লম্বা সময় ছুটিতে থাকা নিয়ে কামিন্স যৌক্তিক কারণ তুলে ধরেছেন।

সংবাদমাধ্যম ফক্স স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে কামিন্স বলেছেন, ‘বিরতির পর যে ফিরে আসে সে একটু সতেজ হয়। এর জন্য তুমি কখনও আফসোস করবে না।’ ক্রিকেট থেকে ছুটিতে থাকায় আগামী মাসে ইংল্যান্ড সফরে তিনটি টি-টোয়েন্টি ও পাঁচটি ওয়ানডে ম্যাচের সিরিজে খেলবেন না কামিন্স। এর আগে জুলাই মাসে আমেরিকার মেজর লিগ ক্রিকেট টুর্নামেন্টে তার কামিন্সের অভিষেক হয়। তবে ৬ ম্যাচ খেলেই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটি থেকে নাম প্রত্যাহার করেন তিনি।

এ নিয়ে প্যাট কামিন্স বলেন, ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর থেকে আমি প্রায় ১৮ মাস ধরে একটানা বোলিং করছি। বিরতির মাঝে বোলিং থেকে পুরোপুরি দূরে থাকব। সাত বা আট সপ্তাহের বিরতি ভালো সময় দেবে এবং শরীর সুস্থ হয়ে উঠবে। এরপর শুরু হবে গ্রীষ্মের প্রস্তুতি। এটা করলে একটু বেশি সময় ধরে বোলিং করা যায়, এতে ইনজুরির ঝুঁকি কমে যায়।’

অস্ট্রেলিয়ার সঙ্গে ইংল্যান্ড কিংবা ভারতের টেস্ট সিরিজ বাড়তি গুরুত্ব পায়। অস্ট্রেলিয়া-ভারতের শেষ সফরটি ছিল বেশ রোমাঞ্চকর। এরপর অ্যাডিলেডে ভারতের শুরুটা ছিল হতাশাজনক। দিবা-রাত্রির টেস্টে মাত্র ৩৬ রানে আউট হয়ে আট উইকেটে পরাজয়ের মুখে পড়ে টিম ইন্ডিয়া। কিন্তু তার পরেই ভারত দারুণ প্রত্যাবর্তন করেছিল। ব্যক্তিগত কারণে তখনকার অধিনায়ক বিরাট কোহলি দলের বাইরে থাকা সত্ত্বেও ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল ভারত। শেষ টেস্টে তারা তিন উইকেটে রোমাঞ্চকর জয় পায়।

সিরিজ হারের আক্ষেপ এখনও সতেজ কামিন্সের মনে, ‘এটি এমন একটি ট্রফি যা আমি আগে জিততে পারিনি... আমাদের গ্রুপের অনেকেই জিততে পারেনি। টেস্ট গ্রুপ হিসেবে আমরা গত কয়েক বছরে দারুণ সব অর্জন পেয়েছি। তবে মানতে হবে ঘরের মাঠে প্রতিটি সিরিজ জিততে আমরা কিছুটা পিছিয়ে আছি। তারা (ভারত) সত্যিই একটি ভালো দল। আমরা তাদের বিপক্ষে অনেক খেলেছি, আমরা তাদের সত্যিই ভালো জানি, কিন্তু আমরা মনে করি যে আমরা সত্যিই ভালো অবস্থানে আছি।’