অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ, এক নজরে সূচি

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ, এক নজরে সূচি

ফাইল ছবি

প্রথমবার মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করেছিল দক্ষিণ আফ্রিকা। গত বছর ইংল্যান্ডকে হারিয়ে উদ্বোধনী শিরোপা ঘরে তুলেছে ভারত। টুর্নামেন্টের দ্বিতীয় আসর মাঠে গড়াবে ২০২৫ সালে, আয়োজক মালয়েশিয়া। যেখানে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। গ্রুপ পর্বের ম্যাচে মাইটি অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে হবে বাংলাদেশের মেয়েদের।

রোববার (১৮ আগস্ট) এ টুর্নামেন্টের সূচি প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০২৫ সালের ১৮ জানুয়ারি টুর্নামেন্টের পর্দা উঠবে। আর ২ ফেব্রুয়ারি ফাইনাল অনুষ্ঠিত হবে।

এই টুর্নামেন্টে অংশ নেবে ১৬টি দল। যাদের ৪টি গ্রুপে ভাগ করা হয়েছে। মোট ম্যাচ হবে ৪১টি। আইসিসির তালিকা অনুযায়ী, বাংলাদেশ পড়েছে ‘ডি’ গ্রুপে। যেখানে বাংলাদেশের সঙ্গী শক্তিশালী অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ড। বাকি দলটি এশিয়া অঞ্চলের কোয়ালিফাই থেকে আসবে।

বাংলাদেশের প্রথম ম্যাচ ১৮ জানুয়ারি, প্রতিপক্ষ এশিয়া অঞ্চল থেকে সুযোগ পাওয়া দল। বাংলাদেশের দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ম্যাচটি হবে ২০ জানুয়ারি। আর গ্রুপ পর্বের শেষ ম্যাচে জুনিয়র টাইগ্রেসরা খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে, ২২ জানুয়ারি।

মালয়েশিয়ার সেলানগর, জোহর ও সারাওয়াক শহরের ৪টি স্টেডিয়ামে হবে ৪১ ম্যাচ। গ্রুপপর্বে বাংলাদেশের সব ম্যাচ হবে সেলানগরের ইউকেএম ওয়াইএসডি ক্রিকেট ওভাল স্টেডিয়ামে।

এবারের আসরে কোন গ্রুপে কোন দল-

এ গ্রুপ- ভারত, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, মালয়েশিয়া

বি গ্রুপ- ইংল্যান্ড, পাকিস্তান, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র

সি গ্রুপ- নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, সামোয়া, আফ্রিকা বাছাই

ডি গ্রুপ- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, স্কটল্যান্ড, এশিয়া বাছাই।

এক নজরে বাংলাদেশ ম্যাচে সূচি:

ম্যাচ নং                তারিখ                   প্রতিপক্ষ

০১          ১৮ জানুয়ারি ২০২৫        বাংলাদেশ-এশিয়া বাছাই

০২         ২০ জানুয়ারি ২০২৫       বাংলাদেশ-অস্ট্রেলিয়া

০৩         ২২ জানুয়ারি ২০২৫       বাংলাদেশ-স্কটল্যান্ড