দ্রুত ওজন কমাতে চাইলে এই একটি খাবারে ভরসা রাখুন

দ্রুত ওজন কমাতে চাইলে এই একটি খাবারে ভরসা রাখুন

ছবি: সংগৃহীত

ওজন কমানো সহজ কথা নয়। এবার ওজন বেড়ে গেলে তা নিয়ন্ত্রণে রাখা কঠিন। আপনি যদি ওজন কমাতে ব্যর্থ হন তবে একটি খাবারের ওপর ভরসা রাখতে পারেন। যার নাম শসা। বিশ্বাস করবেন কিনা জানিনা, শসা খেলে দ্রুত ওজন কমে। শুধু কি তাই? শসার রয়েছে নানাবিধ উপকার। জানুন বিস্তারিত।  

​ভিটামিন ও খনিজের ভাণ্ডার​ শসা-
এই ফলে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ খেকে শুরু করে একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। সেই সঙ্গে এই ফলে বেশ কিছুটা পরিমাণে ফাইবারের খোঁজও মেলে। এছাড়াও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। যেই কারণে নিয়মিত শসা খেলে দেহে প্রদাহ কমে। দূরে থাকে একাধিক জটিল অসুখ। তাই চেষ্টা করুন রোজ শসা খাওয়ার। তাতেই একাধিক জটিল অসুখের ফাঁদ এড়িয়ে যেতে পারবেন।

ওজন কমবে দ্রুত-
আগেই বলা হয়েছে শসায় রয়েছে ফাইবারের ভাণ্ডার। শুধু তাই নয়, এই ফলে অনেকটা জলীয় অংশ রয়েছে। আর ফাইবার এবং পানির সৌজন্যে দীর্ঘক্ষণ পেট ভরে থাকে। যার ফলে আজেবাজে খাবার খাওয়ার প্রয়োজন পড়ে না। তাতেই ওজন কমে। এছাড়াও এতে মজুত কিছু অ্যান্টিঅক্সিডেন্টের গুণে বাড়ে বিপাকের হার। সেই সুবাদেও ঝটপট মেদ কমে যেতে সময় লাগে না। তাই আপনার ওয়েট লস ডায়েটে অবশ্যই শসাকে জায়গা করে দিন। তাতেই উপকার মিলবে হাতেনাতে।

বশে থাকবে হাই সুগার-
​ডায়াবেটিস রোগীদের নানা খাবারে বারণ থাকে। তবে আপনারা চাইলে অনায়াসে শসা খেতে পারেন। কারণ, এই ফলের গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। যেই কারণে শসা খেলে সুগার বাড়ার আশঙ্কা থাকে না। উল্টো এতে মজুত ফাইবারের গুণে রক্তে উপস্থিত সুগারকে অনায়াসে নিয়ন্ত্রণে রাখা যায়। তাই মধুমেহ রোগীরা রোজের ডায়েটে অবশ্যই শসাকে জায়গা করে দিন। তাতেই উপকার মিলবে হাতেনাতে।

​​সুস্থ-সবল থাকবে হাড়​-
হাড়ের জোর বাড়াতেই হবে। নইলে অকালেই হাড়ের ক্ষয়জনিত সমস্যা নেবে পিছু। এরপর সঙ্গী হবে অসহ্য ব্যথা। হাঁটাচলা করতেও সমস্যা হবে। তাই বিপদের ফাঁদে পড়ার আগেই চেষ্টা করুন হাড়ের জোর বাড়িয়ে ফেলার। আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে অত্যন্ত উপকারী শসা। আসলে এই ফলে রয়েছে ভিটামিন কে-এর ভাণ্ডার। আর এই ভিটামিন হাড়ের শক্তি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। আর এই কারণেই বিশেষজ্ঞরা নিয়মিত এই ফল খেয়ে রসনাতৃপ্তি করার পরামর্শ দেন।

কোষ্ঠকাঠিন্য থাকবে দূরে​-
আপনার কি প্রতিদিন ঠিকমতো পেট পরিষ্কার হয় না? সেক্ষেত্রে ভরসা রাখতে পারেন শসার উপর। কারণ, এই ফলে রয়েছে জল এবং ফাইবারের ভাণ্ডার। আর এই দুইয়ের গুণে পেটের হাল ফিরতে সময় লাগে না। এমনকি মলকে নরম করতে এবং তার গতিবিধি বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় জল এবং ফাইবার। যার ফলে সহজেই পেট পরিষ্কার হয়ে যায়। তাই এই রোগে ভুক্তভোগীরা রোজের ডায়েটে অবশ্যই শসাকে জায়গা করে দিতে পারেন।