নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল

নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল

ফাইল ছবি

রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশন থেকে নিবন্ধন পেয়েছে আমার বাংলাদেশ (এবি) পার্টি। বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রিট পিটিশনের রায়ের প্রেক্ষিতে বুধবার (২১ আগস্ট) দলটিকে নিবন্ধন দিয়ে প্রজ্ঞাপন জারি করে ইসি।

নির্বাচন কমিশনের সচিব শফিউল আজিম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, “বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রায় ও আদেশ অনুযায়ী ‘দ্য রিপ্রেজেনন্টেশন অব দ্য পিপল অর্ডার, ১৯৭২ চ্যাপ্টার ভিআইএ’ এর বিধান মোতাবেক প্রধান কার্যালয় সায়হাম স্কাই ভিউ টাওয়ার, ৪র্থ তলা, ৪৫ বিজয় নগর রোড, ঢাকা-১০০০ এ অবস্থিত আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)-কে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন করিয়াছে। উক্ত দলের জন্য “ঈগল” প্রতীক সংরক্ষণ করা হইয়াছে এবং উহার নিবন্ধন নং- ০৫০।”

এনিয়ে নির্বাচন কমিশনের নিবন্ধিত দলের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫টিতে। 

এর আগে গত সোমবার এবি পার্টিকে অবিলম্বে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দেন হাইকোর্ট। ওই দিন এ সংক্রান্ত রিটের শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বিত বেঞ্চ এই আদেশ দেন।

এরও আগে এবি পার্টির নিবন্ধনের আবেদন খারিজ করে গত বছরের ২৪ জুলাই নির্বাচন কমিশন চিঠি দেয়। ওই চিঠির বৈধতা নিয়ে দলটির আহ্বায়ক এ এফ এম সোলায়মান চৌধুরী ওই বছরের ২৩ আগস্ট রিটটি করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ৩১ আগস্ট হাইকোর্ট রুল দেন।

রুলে রাজনৈতিক দল হিসেবে এবি পার্টিকে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। পাশাপাশি এবি পার্টিকে নিবন্ধন না দেওয়ার বিষয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা-ও জানতে চাওয়া হয়। প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনের সচিব ও উপসচিবকে রুলের জবাব দিতে বলা হয়। চূড়ান্ত শুনানি শেষে সোমবার রুল যথাযথ (অ্যাবসলিউট) ঘোষণা করে রায় দেওয়া হয়।